৫ জুন থেকে ১৯ জুন পর্যন্ত ডিএনসিসিতে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

আপডেট: জুন ৩, ২০২১
0

ঢাকা: ৩ জুন, ২০২১ খ্রিস্টাব্দ; রোজ- বৃহস্পতিবার

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা বলেছেন, দেশের অন্যান্য স্থানের ন্যায় ডিএনসিসির ১০টি অঞ্চলের আওতাধীন ৫৪টি ওয়ার্ডের সকল এলাকায় আগামী ০৫ জুন, ২০২১ থেকে ১৯ জু্‌ন, ২০২১ তারিখ পর্যন্ত শুক্রবার ব্যতীত মোট ১৪ দিনব্যাপী একযোগে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ২০২১ পরিচালিত হবে।

আজ ৩ জুন, ২০২১ খ্রিস্টাব্দ; রোজ- বৃহস্পতিবার বিকালে গুলশানের নগর ভবনে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন-২০২১ উপলক্ষ্যে ডিএনসিসির স্বাস্থ্য বিভাগ আয়োজিত সাংবাদিক অবহতিকরণ ও ওরিয়েন্টেশন সভায় তিনি একথা বলেন।

ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা বলেন, এই কার্যক্রমে ৬ মাস থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল বিনামূল্যে খাওয়ানো হবে।
মোঃ সেলিম রেজা বলেন, শিশুর সুস্থভাবে বেঁচে থাকা, স্বাভাবিক বৃদ্ধি ও দৃষ্টি শক্তির জন্য ভিটামিন ‘এ’ সবচেয়ে গুরুত্বপূর্ণ মাইক্রোনিওট্রিয়েন্ট। ভিটামিন ‘এ’ চোখের স্বাভাবিক দৃষ্টি শক্তি ও শরীরের স্বাভাবিক বৃদ্ধি বজায় রাখে এবং বিভিন্ন রোগের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। ভিটামিন ‘এ’ এর অভাবে রাত কানা এবং অন্ধত্ব সহ চোখের অন্যান্য রোগ শরীরের স্বাভাবিক বৃদ্ধি ব্যাহত হওয়া, রক্তশুণ্যতা এবং শিশুর মৃত্যু পর্যন্ত হতে পারে।

তিনি বলেন, বাংলাদেশ সরকারের স্বাস্থ্য নীতিমালা অনুযায়ী বছরে ২ বার ভিটামিন ‘এ’ এর অভাব পূরণের সম্পূরক খাদ্য হিসেবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়।
ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা আরও বলেন, ক্যাম্পেইনটি সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সংশ্লিষ্ট সকলকে ইতোমধ্যে প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
সভায় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোঃ জোবায়দুর রহমান উপস্থিত ছিলেন।