আদমজী ইপিজেডে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

আপডেট: মে ৬, ২০২১
0
sromik

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডে সুপ্রিম নিট ওয়্যার লিমিটেড নামক রপ্তানিমুখী একটি পোশাক কারখানার শ্রমিকরা পাঁচ মাসের বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে। বুধবার (৫ মে) বিকাল সাড়ে ৪টায় সিদ্ধিরগঞ্জের আদমজী ইপিজেডের প্রধান ফটকে অবস্থান করে রাখে বিক্ষুব্দ শ্রমিকরা। এ সময় নারায়ণগঞ্জ-আদমজী সড়কের ইপিজেড এলাকায় প্রায় দেড় ঘন্টা যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

নারী শ্রমিক লাইলি আক্তার পপি জানায়, আদমজী ইপিজেডের (সিনহা গার্মেন্টের একটি প্রতিষ্ঠান) সুপ্রিম নিট ওয়্যার লিমিটেড পোশাক কারখানা কর্তৃপক্ষ আমাদের কোনো প্রকার নোটিশ না দিয়ে প্রায় ৫ মাসের বেতন বকেয়া রেখে হঠাৎ লে-অফ ঘোষণা করে প্রতিষ্ঠানটি। সামনে ঈদ চলে আসছে। রোজার মধ্যে খুব কষ্টে দিন পার করছি। আমাদের বেতন না দিলে আমরা ছেলে-মেয়েদের নিয়ে কিভাবে চলবো। তাই আমরা বাধ্য হয়ে বকেয়া বেতনের দাবিতে রাস্তায় নেমেছি।

একই প্রতিষ্ঠানের নিলুফা ইয়াসমিন নামের আরেক নারী শ্রমিক ক্ষোভ প্রকাশ করে জানান, সুপ্রিম নিট ওয়্যার লিমিটেড কর্তৃপক্ষ আমাদের ছুটির টাকা দেয় না চার বছর যাবৎ। দুই বছর ধরে বেপজা আমাদের ঘুরাইতাছে।
বেতন চাইতে গেলে ম্যানেজম্যান্ট বলে বেপজার কাছে যাও আবার বেপজার কাছে গেলে বেপজা কর্তৃপক্ষ বলে ম্যানেজম্যান্টের কাছে যাও। এই ভাবেই আমরা আসা যাওয়ার মধ্যে আছি। এই ভাবে আমাদেরকে দুই বছর ধরে হেনস্তা করা হচ্ছে।

এ ব্যাপারে আদমজী ইপিজেডের জিএম আহসান কবির জানান, বকেয়া বেতনের দাবিতে শ্রমিকরা রাস্তায় অবস্থান নেয়। আমরা মালিক পক্ষের সাথে কথা বলেছি। মালিক পক্ষ আমাদের জানিয়েছে আগামী সপ্তাহে শ্রমিকদের ১ মাসের বেতন বোনাস পরিশোধ করা হবে। পরবর্তীতে বিক্ষুব্ধ শ্রমিকদের ১ মাসের বকেয়া বেতন বোনাস পরিশোধের বিষয়ে বেপজা কর্তৃপক্ষ আশ্বাস দিলে শ্রমিকরা রাস্তা থেকে সরে যায়।

এম আর কামাল
নারায়ণগঞ্জ