আন্তর্জাতিক গ্যাসের বাজারকে রাজনীতিমুক্ত করতে হবে—দোহা সম্মেলনে ইরান

আপডেট: ফেব্রুয়ারি ২২, ২০২২
0

ইসলামি প্রজাতন্ত্র ইরানের তেলমন্ত্রী জাওয়াদ ঔজি বলেছেন, গ্যাস উৎপাদনকারী প্রধান কয়েকটি দেশের ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণে আন্তর্জাতিক বাজারে গ্যাসের দাম বেড়েছে। তিনি জোর দিয়ে বলেন, সবকিছু ঠিক থাকলে আন্তর্জাতিক গ্যাসের বাজারে স্থিতিশীলতা ফিরিয়ে আনার জন্য ইরান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

কাতারের রাজধানী দোহায় গতকাল (সোমবার) গ্যাস রপ্তানিকারক দেশগুলোর ফোরাম জিইসিএফ-এর মন্ত্রী পর্যায়ের জরুরি বৈঠকে এসব কথা বলেছেন জাওয়াদ ঔজি। গ্যাসের বাজারকে বিরাজনীতিকীকরণের উদ্যোগ নেয়ার জন্য তিনি এই সংস্থার প্রতি আহ্বান জানান।

জাওয়াদ ঔজি বলেন, “আমরা জোরালোভাবে বিশ্বাস করি যে, এই ফোরামের প্রতিটি সদস্য দেশের বিরুদ্ধে একতরফাভাবে নিষেধাজ্ঞার এবং অভ্যন্তরীণ আইন-শৃংখলার ব্যাপারে হস্তক্ষেপ আন্তর্জাতিক গ্যাসের বাজারকে অস্থিতিশীল এবং গ্যাসের সরবরাহে বিঘ্ন সৃষ্টি করতে পারে।”

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা রেলমন্ত্রীর বরাত দিয়ে এ খবর দিয়েছে।
দোহা শীর্ষ সম্মেলেনের প্রস্তুতিমূলক বৈঠকে অংশ নেয়া কর্মকর্তারা

২০১৮ সালে আমেরিকার তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নেন এবং ইরানের ওপর অবৈধভাবে নিষেধাজ্ঞা আরোপ করেন।

সেই থেকে এখন পর্যন্ত ইরানের তেল ও গ্যাস খাত মার্কিন একতরফা এবং অবৈধ নিষেধাজ্ঞার কবলে পড়ে রয়েছে। এছাড়া, রাশিয়ার বিরুদ্ধে মাঝে মাঝে আমেরিকা নিষেধাজ্ঞা দিয়েছে। এসমস্ত নিষেধাজ্ঞার কারণে আমেরিকা কিংবা বিশ্বের অন্য কোন দেশের বিনিয়োগকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান তেল ও গ্যাস শিল্পে জড়িত থাকতে পারেন না। ফলে আন্তর্জাতিক বাজারে তেল এবং গ্যাস সরবরাহে বিঘ্ন সৃষ্টি হচ্ছে।

বিশেষজ্ঞরা মনে করেন, ইরানের তেল খাতের ওপর থেকে আমেরিকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিলে আন্তর্জাতিক বাজারে তেল এবং গ্যাস- দুটোর দামই কমে আসবে। আন্তর্জাতিক বাজারে তেলের দামের ওপর প্রাকৃতিক গ্যাসের দাম নির্ভর করে।#