জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিবেশ সংরক্ষণের নানা দাবীতে জলবায়ু ধর্মঘট পালন

আপডেট: অক্টোবর ২৫, ২০২১
0

আন্তর্জাতিক জলবায়ু কর্ম দিবস-২০২১ উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এবং ওয়াটারকিপার্স বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আজ ২৪ অক্টোবর, ২০২১ রবিবার সকাল ১১:০০টায় দেশের বিভিন্ন স্থানে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিবেশ সংরক্ষণের নানা দাবীতে জলবায়ু ধর্মঘট পালন করা হয়।

বাংলাদেশ উপকূলের কক্সবাজার, কুয়াকাটা, তালতলী, মোংলা, ভালুকা, ময়মনসিংহ, টাঙ্গাইল, জয়পুরহাট এবং রাজধানী ঢাকার শাহবাগসহ দেশের অন্যান্য স্থানে গুরুত্বপুর্ণ বিভিন্ন দাবীতে পরিবেশকর্মী ও শিক্ষার্থীগণ নাগরিক সমাবেশ ও মানব বন্ধনসহ নানা প্রতিবাদ কর্মসূচীর মাধ্যমে এই জলবায়ু ধর্মঘট পালিত হয়।

দিবসটি উদযাপন উপলক্ষ্যে একই সময়ে দেশের সকল নদী ও জলাশয় রক্ষার দাবীতে ঢাকার শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে মানব বন্ধন, দখল ও দূষণের হাত থেকে কক্সবাজার রক্ষার দাবীতে কক্সবাজারের দরিয়া নগর সমুদ্র সৈকতে নাগরিক সমাবেশ, টেংরাগিরি বন্যপ্রাণী অভয়ারণ্য ও পায়রা-বিষখালি-বলেশ্বর মোহনা রক্ষার দাবীতে বরগুনার তালতলিতে অবস্থিত শুভসন্ধ্যা সমুদ্র সৈকতে শিশু চিত্রাঙ্কন ও নাগরিক সমাবেশ, আন্ধারমানিক ইলিশ অভয়ারণ্য রক্ষার দাবীতে পটুয়াখালীর কলাপাড়ায় অবস্থিত কুয়াকাটা সমুদ্র সৈকতে মানব বন্ধন, জলবায়ু পরিবর্তন ও শিল্প-দূষনের হাত থেকে সুন্দরবন রক্ষার দাবীতে বাগেরহাটের মোংলা অঞ্চলের সুন্দরবনে মানব বন্ধন, ভালুকা হালিমুন্নেছা চৌধুরানী উচ্চ বালিকা বিদ্যালয় সংলগ্ন খীরু নদীর পাড়ে দূষণের হাত থেকে খিরু নদী রক্ষার দাবীতে মানববন্ধন, টাঙ্গাইলে লৌহজং নদী ও নদীর জীববৈচিত্র রক্ষার দাবীতে মানববন্ধন, ময়মনসিংএর বাগানবাড়ি মডেল একাডেমী প্রাঙ্গণে ব্রহ্মপুত্রসহ দেশের সকল নদী রক্ষার দাবীতে মানন বন্ধন এবং জয়পুরহাটের জিরো পয়েন্টে অবৈধ বালি উত্তোলন ও অপরিকল্পিত নদী খননের প্রতিবাদে মানব বন্ধন কর্মসূচী অনুষ্ঠিত হয়।

ঢাকায় অনুষ্ঠিত মানব বন্ধন থেকে সাড়া দেশের বিভিন্ন স্থানে আয়োজিত এই জলবায়ু ধর্মঘটের উদ্বোধন করেন শারমীন মুরশিদ, আহবায়ক, জাতীয় নদী জোট এবং সারাদেশে অনুষ্ঠিত প্রতিবাদ কর্মসূচীর দাবীসমূহ কক্সবাজারের দরিয়া নগর সমুদ্র সৈকত থেকে তুলে ধরেন বাপা কেন্দ্রীয় সাধারণ সম্পাদক, শরীফ জামিল।

দেশের সকল নদী ও জলাশয় রক্ষার দাবীতে ঢাকার শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে অনুষ্ঠিত নাগরিক সমাবেশে মানব বন্ধনে মূল বক্তব্য পাঠ করেন বাপার যুব বাপা কর্মসূচীর সদস্য সচিব রাওমান স্মিতা এবং সঞ্চালনা করেন বাপার যুগ্ম সম্পাদক হুমায়ন কবির। অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাপা’র যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার, বাপা নদী জলাশয় কমিটির সদস্য সচিব ড. হালিম দাদ খান, বাপা নির্বাহী সদস্য ইবনুল সাঈদ রানা, ওয়াটারকিপার্স বাংলাদেশ এর প্রকল্প সমন্বয়ক মো. কামরুজ্জামান, ‘যুববাপা’ সদস্য দেওয়ান নূরতাজ আলম, সিডিপি’র প্রোগ্রাম কো-অডিনেটর খোকন শিকদার, পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান, শিশুদের মুক্ত বায়ু সেবন সংস্থার সভাপতি, সেলিম হোসেন, মৃত্তিকা’র প্রোগ্রাম ম্যানেজার হুমাইরা প্রমূখ। উক্ত মানব বন্ধন থেকে আন্যান্য দাবীর পাশাপাশি নদী রক্ষায় আদালতের রায়সমূহ যথাযথভাবে মেনে দেশের সকল নদী ও জলাশয়সমূহ পুনরুদ্ধার ও সংরক্ষণের দাবী জানানো হয়।

আপরদিকে দখল ও দূষণের হাত থেকে কক্সবাজার রক্ষার দাবীতে কক্সবাজারের দরিয়া নগর মেরিন সমুদ্র সৈকতে অনুষ্ঠিত নাগরিক সমাবেশে অন্যান্য দাবীর পাশাপাশি শুকনাছড়িতে প্রশাসনিক একাডেমীর জন্য ৭০০ একর বনভূমি বরাদ্দ ও কোহেলিয়া নদীর শ্রেণী পরিবর্তন করে নদীটি ভরাটের তীব্র প্রতিবাদ জানানো হয়। বাপা কক্সবাজারের সভাপতি ফজলুল কাদের চৌধুরির সভাপতিত্বে অনুষ্ঠিত নাগরিক সমাবেশে দিবসটি উপলক্ষে মূল বক্তব্য দেন বাপা সাধারণ সম্পাদক, শরীফ জামিল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন করিম উল্লাহ কলিম, সাধারণ সম্পাদক, বাপা কক্সবাজার ও এইচ, এম, নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক, বাপা কক্সবাজার শাখা।

আন্ধারমানিক নদী এবং ইলিশের অভয়ারণ্য রক্ষার দাবিতে কুয়াকাটা সৈকতে মানববন্ধন ও সমাবেশ করা হয়েছে। মানববন্ধনে অসংখ্য পরিবেশ কর্মীসহ শত শত সাধারণ মানুষ অংশ নেয়। ঘন্টাব্যাপী মানববন্ধনে বক্তব্য রাখেন, কলাপাড়া বাপার সভাপতি মোঃ শাহাদাৎ হোসেন বিশ্বাস, কুয়াকাটা প্রেসক্লাবের সভাপতি নাসির উদ্দিন বিপ্লব, কুয়াকাটা ট্যুরিস্ট পুলিশের পরিদর্শক মিজানুর রহমান, গণমাধ্যম কর্মী মেজবাহউদ্দিন মাননু, কুয়াকাটা ট্যুর গাইড এসোসিয়েশনের সভাপতি কে এম বাচ্চু প্রমুখ।

পায়রা-বিষখালী-বলেশ্বর মোহনা ও টেংরাগিরি বন্যপ্রাণী অভয়ারণ্যে বাঁচানোর দাবিতে বরগুনার তালতলীতে মানব প্রাচীর অনুষ্ঠিত হয় । উপজেলার শুভসন্ধ্যা সমুদ্র সৈকতের বীচে এ মানব প্রাচীর অনুষ্ঠিত হয় । উক্ত সমাবেশে সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)’র আমতলী – তালতলী সমন্বয়কারী মো. আরিফ রহমান । সমাবেশে বক্তব্য রাখেন সমাজ সেবক নজরুল ইসলাম খান, কামরুজ্জামান বাচ্চু,মিনহাজুল আবেদীন মিঠু, নোঙর সদস্য মো. হাইরাজ মাঝি, স্বেচ্ছাসেবী সংগঠনের ইমরান তাহির,বিডি ক্লিনের উপজেলা টিম লিডার ইমরান তুহিন প্রমুখ। এর আগে শনিবার রাতে ফানুস উড়িয়ে অনুষ্ঠানের তালতলী কার্যক্রম উদ্বোধন ঘোষণা করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান জনাব মোঃ রেজাউল-কবির-জোমাদ্দার।

জলবায়ু বিপর্যয়, শিল্পদূষণ এবং দখল থেকে সুন্দরবন বাঁচানোর দাবীতে সুন্দরবনের হারবাড়িয়ায় বাংলাদেশ মানবপ্রাচীর অনুষ্ঠিত হয় । উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাপা মোংলার আহ্বায়ক মোঃ নূর আলম শেখ এবং বক্তব্য রাখেন মোংলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ ইব্রাহিম হোসেন, বাগেরহাট সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ বশিরুল ইসলাম, সাধারণ সম্পাদক ইবনে মিজান হিরু, মোড়েলগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এমদাদুল হক, মোড়েলগঞ্জ পৌর বিএনপি’র সভাপতি আব্দুল মজিদ জব্বার, সোংলা বিএনপি নেতা শেখ শাকির হোসেন, বাপা নেতা অধ্যাপক জাকির হোসেন, কমলা সরকার, সোনিয়া কারিমা, সুশাসনের জন্য নাগরিক সুজন বাগেরহাটের সাধারন সম্পাদক এ্যাড. শরিফুল ইসলাম ঠান্ডু, উন্নয়নকর্মী মীর সারোয়ার হোসেন, নারীনেত্রী আজমিন নাহার, রিনা পারভীন সাগর, নদীকর্মী হাসিব সরদার প্রমুখ।

জলাভূমি, জলাশয়, খাল, নদী রক্ষার দাবীতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ভয়েস অব ওল্ড ব্রহ্মপুত্র রিভার কিপার, কানেক্ট একাডেমি, বাগানবাড়ী এসইএল মডেল একাডেমি এবং নিরাপদ ডেভেলপমেন্ট ফাউন্ডেশন এর আয়োজনে ময়মনসিংহের সিরতা ইউনিয়নের আনন্দীপুর গ্রামের চর খরিচা বিলে জলাশয় রক্ষার দাবীতে মানববন্ধন সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন প্রধান শিক্ষক নাসরিন আকতার, ইউয়ানুল আছাদ, মনির হোসেন, আনারুল ইসলাম প্রমুখ।

জয়পুরহাটের জিরোপয়েন্টে অবৈধভাবে নদী দখল ও বালি উত্তোলন সকল নদী ও জলাশয় রক্ষা বনজ, ফজল ও ঔষধি বৃক্ষ রোপনের দাবীতে মানব বন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয় । উক্ত সমাবেশে উত্থাপিত দাবী তুলে ধরেন পরিবেশকর্মী বাপা সদস্য মোঃ লূৎফুল্লাহিল কবির (আরমান), মোঃ কবিরুল ইসলাম রানা, মোঃ শামসুল হক, মোঃ রওশন কবির চৌধুরী প্রমুখ ।

এছাড়াও টাঙ্গাইলে লৌহজং নদী ও নদীর জীববৈচিত্র রক্ষার দাবীতে লৌহজং নদীর বেড়াডোমা এলাকায় মানববন্ধন অনুষ্ঠিত হয় ।

ময়মনসিংহের ভালুকায় হালিমুন্নেছা চৌধুরানী উচ্চ বালিকা বিদ্যালয় সংলগ্ন খীরু নদীর পাড়ে খীরু নদীসহ ভালুকার সকল জলাশয় উদ্ধার ও রক্ষার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।