আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিল্স সুনীতি প্রকল্পের আয়োজনে গৃহশ্রমিক সমাবেশ ও কবিগান অনুষ্ঠিত

আপডেট: মার্চ ১, ২০২৩
0

গৃহশ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্ত করার দাবী

আন্তর্জাতিক নারী দিবস ২০২৩ উপলক্ষে বিল্স সুনীতি প্রকল্প আয়োজিত এক গৃহশ্রমিক সমাবেশ, শোভাযাত্রা ও কবিগানের অনুষ্ঠানে বক্তারা বলেন, গৃহশ্রমিকদের শোভন কাজ ও মর্যাদা নিশ্চিত করতে তাদের শ্রম আইনে অন্তর্ভুক্তির কোন বিকল্প নেই। বক্তারা গৃহশ্রমিক নির্যাতন বন্ধে সরকারকে কঠোর পদক্ষেপ নেয়ার পাশাপাশি, জনসচেতনতা বৃদ্ধি এবং গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি, ২০১৫ এর পুণার্ঙ্গ বাস্তবায়নের দাবী জানান। এ ছাড়াও গৃহশ্রমিকদের নিবন্ধন ও পর্যবেক্ষণের ব্যবস্থা, ন্যায্য কর্মঘণ্টা ও মজুরি, বিশ্রাম, ছুটি, বিনোদন ও গৃহ পরিদর্শন, সহিংসতা ও নির্যাতন প্রতিরোধে জেলা-উপজেলায় সহায়তা কেন্দ্র স্থাপন, পাঠ্যসূচিতে গৃহশ্রমিকদের প্রতি শিষ্টাচার অন্তর্ভুক্ত করা, গৃহশ্রমিকদের পেশাগত ও জীবন দক্ষতা প্রশিক্ষণ এবং তাদের সুরক্ষায় নারী পুলিশ কর্মকর্তাদের নিয়োজিত করার ওপর গুরুত্ব আরোপ করেন।

রাজধানীর ভাষানটেক পুণর্বাসণ প্রকল্প মাঠে আজ ১ মার্চ ২০২৩, বুধবার বিকেল ৩ টায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন্নাহার ভূইয়া, এমপি, সহকারী পুলিশ কমিশনার ওমর ফারুক, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কাউন্সিলর সালেক মোল্লাহ, সংরক্ষিত আসনের কাউন্সিলর সাহিদা আক্তার শীলা, শিখা চক্রবর্তী ও মিতু আক্তার, সমাজসেবা অধিদপ্তরের কর্মকর্তা কে এম শহীদুজ্জামান, ভাষানটেক থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জানে আলম মুনশী, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন, সবুজের অভিযান ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক মাহমুদা বেগম, বিল্স পরিচালক নাজমা ইয়াসমীন, একাত্তর টিভির সিনিয়র সাংবাদিক ফারজানা রূপা সহ জনপ্রতিনিধি, সরকারী কর্মকর্তা, বেসরকারী সংস্থার প্রতিনিধি, গৃহশ্রমিক ইস্যুতে কার্যক্রম বাস্তবায়নকারী ট্রেড ইউনিয়ন, নাগরিক সমাজ ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ অনুষ্ঠানে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে গৃহকর্মীদের নিয়ে কবিগান পরিবেশন করেন বাউলশিল্পী আলম দেওয়ান ও তার দল।

উল্লেখ্য, বিল্স, গণসাক্ষরতা অভিযান, হ্যালোটাস্ক, কর্মজীবী নারী, দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র, রেডঅরেঞ্জ ও ইউসেপ বাংলাদেশ যৌথভাবে অক্সফ্যাম ইন বাংলাদেশের সহযোগিতায় ও গেøাবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে গৃহশ্রমিকের অধিকার, মর্যাদা ও সুরক্ষায় “সুনীতি” (সিকিউরিং রাইটস অফ উইমেন ডমেস্টিক ওয়ার্কাস ইন বাংলাদেশ) শীর্ষক একটি প্রকল্প সেপ্টেম্বর ২০১৯ থেকে পরিচালনা করছে। প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে নারী গৃহশ্রমিকদেরকে প্রশিক্ষণ ও কর্মসংস্থানের মাধ্যমে তাদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় সংগঠিত করা, তাদের নিরাপদ ও শোভন কর্মপরিবেশ নিশ্চিত করা, গৃহকর্মকে একটি প্রাতিষ্ঠানিক কাজ হিসেবে অন্তভর্‚ক্তি ও রাষ্ট্রীয় স্বীকৃতি এবং নীতিনির্ধারক, সরকার ও সমাজে গৃহকর্মের সম্মানজনক অবস্থান তৈরির মাধ্যমে বাংলাদেশের নারী গৃহশ্রমিকদের সার্বিক কল্যাণ সাধন।