আন্তর্জাতিক মানবাধিকার দিবস ২০২১ উপলক্ষ্যে র‌্যালি রিক্সা শ্রমিকদের অধিকার ও মানবিক মর্যাদা নিশ্চিতের দাবি

আপডেট: ডিসেম্বর ১১, ২০২১
0

রিক্সা শ্রমিকদের অধিকার ও মানবিক মর্যাদা নিশ্চিত ও পৃথক সামাজিক সুরক্ষা কর্মসূচি চালু করার দাবি জানিয়েছেন জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনসমুহের রিক্সা শ্রমিক সংগঠনগুলোর নেতৃবৃন্দ।

আজ ১০ ডিসেম্বর ২০২১ (শুক্রবার) আন্তর্জাতিক মানবাধিকার দিবস ২০২১ উপলক্ষ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস্ সহযোগী জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনসমুহের রিক্সা শ্রমিক সংগঠনগুলোর উদ্যোগে আয়োজিত র‌্যালি পূর্ববর্তী সমাবেশে বক্তারা এ দাবি জানান। র‌্যালিটি রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে থেকে শুরু হয়ে মৎস্য ভবন হয়ে কদম ফোয়ারায় গিয়ে শেষ হয়।


র‌্যালি পূর্ববর্তী সমাবেশে বক্তারা বলেন রিক্সা শ্রমিকদের প্রাতিষ্ঠানিক কোন স্বীকৃতি নেই। তারা অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক হিসেবে পরিচিত। প্রতিনিয়ত তারা অসম্মানজনক আচরনের শিকার হন। রিক্সা শ্রমিকদের প্রাতিষ্ঠানিক কোন স্বীকৃতি না থাকায় তারা তাদের অধিকার থেকে বঞ্চিত। এসময় বক্তারা ব্যাটারি চালিত রিকশা ও ইজিবাইক চলাচল বন্ধে সরকারের নেওয়া সিদ্ধান্ত প্রত্যাহার এবং নকশা আধুনিকায়ন ও নীতিমালা প্রণয়ন করে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকসহ যান্ত্রিক যানবাহনের লাইসেন্স প্রদানের আহ্বান জানান।

র‌্যালি পূর্ববর্তী সমাবেশ থেকে নেতৃবৃন্দ রিক্সা শ্রমিকদের চালক লাইসেন্স প্রদান করা, কোভিড অতিমারীতে ক্ষতিগ্রস্ত রিক্সা শ্রমিকদের তালিকা তৈরি করে সামাজিক সুরক্ষা কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা, চলমান টিকা কার্যক্রমে অগ্রাধিকার ভিত্তিতে রিক্সা শ্রমিকদের অন্তর্ভুক্ত করা, টোকেন প্রথা বাতিল করে রিক্সা রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সহজ ও স্বচ্ছ করা’র দাবি জানান।

জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরূল আহসানের নেতৃত্বে র‌্যালিতে আরো উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশের সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, জাতীয় রিক্সা ভ্যান শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মোঃ ইনসুর আলী, জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি মোঃ আব্দুল ওয়াহেদ, জাতীয় শ্রমিক লীগের ট্রেড ইউনিয়ন বিষয়ক সম্পাদক ফিরোজ হোসাইন, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেস এর সম্পাদক পূলক রঞ্জন ধর, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদুল্লাহ বাদল, বিলস্ পরিচালক কহিনূর মাহমুদ প্রমুখ। এছাড়া মানববন্ধন কর্মসূচীতে জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশনসমুহের রিক্সা শ্রমিক সংগঠনগুলোর নেতৃবৃন্দ, জাতীয় ট্রেড ইফনিয়ন ফেডারেশনসমুহের যুব নেতৃবৃন্দ, নাগরিক সমাজের নেতৃবৃন্দ এবং রিকশা শ্রমিকরা উপস্থিত ছিলেন।