আবদুস সালামসহ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলার প্রতিবাদে দক্ষিণ বিএনপির থানাগুলোতে বিক্ষোভ

আপডেট: ফেব্রুয়ারি ৯, ২০২২
0

গত ৬ ফেব্রুয়ারী, রবিবার সন্ধ্যায় নয়াপল্টনস্থ বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশী হামলার ঘটনায় উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপাতে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালামসহ নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট মামলা দায়ের করা হয়েছে।

এছাড়া ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র সদস্য সচিব রফিকুল আলম মজনুসহ বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের গ্রেফতার, নেতাকর্মীদের ওপর পুলিশী হামলা ও গুরুতর আহত করা হয়েছে।


এ ধরণের ন্যাক্কারজনক ঘটনার প্রতিবাদ জানিয়ে অবিলম্বে নেতাকর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত বানোয়াট মামলা প্রত্যাহার ও রফিকুল আলম মজনুসহ নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে আজ ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র উদ্যোগে মহানগরের প্রতিটি থানায় পূর্বঘোষিত বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে।

কর্মসূচির পূর্বের রাতে নেতাকর্মীদের বাড়ীতে বাড়ীতে পুলিশী তল্লাশী ও স্বজনদের সাথে দূর্ব্যবহার এবং কর্মসূচিতে অংশগ্রহণ না করার জন্য হুমকি ধামকি দেয়া হয়। কিন্তু সকল ভয়ভীতি ও হুমকি ধামকি উপেক্ষা করে নেতাকর্মীরা কর্মসূচিতে অংশগ্রহণ করেছে।
[
কদমতলী থানাঃ
কদমতলী থানা বিএনপি নেতা রবিউল ইসলাম দিপু, দেলোয়ার হোসেন ফারুক, গিয়াস উদ্দিন বাবুল, আনিস ও খোকন মেম্বারের নেতৃত্বে দোলাইপাড় রোডে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। কদমতলী থানা বিএনপি’র সভাপতি কাউন্সিলর মীর হোসেন মীরু, বাদল রানা, ও আলমগীর খাঁন লিপুর নেতৃত্বে অপর একটি বিক্ষোভ মিছিল এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
গেন্ডারিয়া থানাঃ
গেন্ডারিয়া থানা বিএনপি’র সাধারণ সম্পাদক আব্দুল কাদির, বিএনপি নেতা আব্দুল হাকিম মোড়ল, রেন্টু, সোহেল ও ময়না’র নেতৃত্বে কাঠের পুল হতে মুরগীটোলা মোড় পর্যন্ত বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
শ্যামপুর থানা ঃ
বিএনপি নেতা তোফায়েল আহমেদ এবং কবির হোসেন এর নেতৃত্বে পোস্তগোলা জুরাইন এলাকায় একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এই থানার অপর একটি বিক্ষোভ মিছিল থানা বিএনপি নেতা মোজাম্মেল সিকদার, আলীম আল বারী জুয়েল ও নুর ইসলামের নেতৃত্বে দোলাইপাড় হতে শুরু হয়ে দয়াগঞ্জ নতুন রাস্তায় এসে শেষ হয়।
যাত্রাবাড়ী থানাঃ
মহানগর বিএনপি নেতা জামশেদুল আলম শ্যামলের নেতৃত্বে রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। থানায় মিজান ভান্ডারীর নেতৃত্বে আরেকটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
লালবাগ থানাঃ
লালবাগ থানা বিএনপি নেতৃবৃন্দ কর্মসূচি সফল করার লক্ষ্যে এলাকায় একটি বিক্ষোভ মিছিল বের করে। আমিনুল ইসলাম, হাফেজ খোকনের নেতৃত্বে লালবাগে অপর একটি বিক্ষোভ মিছিল বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
সূত্রাপুর থানাঃ
সূত্রাপুর থানা বিএনপি’র সাধারণ সম্পাদক শেখ আজিজুল ইসলাম আজিজের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল জজকোর্ট এলাকা থেকে শুরু হয়ে রায় সাহেব বাজারে গিয়ে শেষ হয়। মিছিলে অন্যান্যের মধ্যে অংশ নেন-সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন, সহ-সভাপতি হাজী সাব্বির হোসেন, মজিবর রহমান আনু, যুগ্ম সম্পাদক মোকলেস সহ ৪২, ৪৩ ও ৪৪ নম্বর ওয়ার্ড বিএনপি’র নেতৃবৃন্দ।
কলাবাগান থানাঃ
কলাবাগান থানা বিএনপি’র সাধারণ সম্পাদক সাইদুর রহমান সাঈদ এর নেতৃত্বে রাজধানীর হাতিরপুল এলাকায় একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।
ডেমরা থানাঃ
ডেমরা থানা বিএনপি’র সাংগঠনিক সম্পাদক খোরশেদ আলম এবং বিএনপি নেতা আনিসুজ্জামান এর নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। ঢাকা মহানগর বিএনপি নেতা আকবর হোসেন ভূঁইয়া নান্টু ও ডেমরা থানা বিএনপি’র সাধারণ সম্পাদক মোঃ হাসেম এর নেতৃত্বে অপর একটি বিক্ষোভ মিছিল ডেমরার বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।
মতিঝিল থানাঃ
মতিঝিল থানা বিএনপি’র একটি বিক্ষোভ মিছিল ফকিরাপুল এলাকায় অনুষ্ঠিত হয়। এতে থানা ও ওয়ার্ড বিএনপি’র নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।
রমনা থানাঃ
আব্দুল মোতালেব রুবেল এর নেতৃত্বে মৌচাকে শুরু হওয়া বিক্ষোভ মিছিল বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করে।
বংশাল থানাঃ
বংশাল থানা বিএনপি’র একটি বিক্ষোভ মিছিল মুকিম বাজার থেকে শুরু হয়ে আগামাসি লেনে এসে শেষ হয়। মিছিলে অংশ নেন বংশাল থানা বিএনপি’র সভাপতি তাজউদ্দিন তাইজু, সাধারণ সম্পাদক মামুন আহমেদ কমিশনার, সাংগঠনিক সম্পাদক হাজী আদিল সহ বিএনপি নেতা মাহবুব, হ্যাপি, ডালিম, সিরাজ, রহমান প্রমূখ।
চকবাজার থানাঃ
চকবাজার থানা বিএনপি’র সভাপতি আনোয়ার পারভেজ বাদল, সাধারণ সম্পাদক হাজী শহিদুল ইসলাম বাবুল এর নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে অন্যান্যের মধ্যে অংশ নেন বিএনপি নেতা হুমায়ুন কবির, সেলিম আহম্মেদ সালেম, শফিকুল ইসলাম রাসেল প্রমূখ।
শাহবাগ থানাঃ
ঢাকা মহানগর বিএনপি’র নেতা এম এ হান্নান এর নেতৃত্বে ঢাকা মেডিকেলের জরুরী বিভাগ-২ এর গেট থেকে শুরু হওয়া একটি বিক্ষোভ মিছিল নিয়ে শাহবাগ থানা বিএনপি’র নেতাকর্মীরা বঙ্গবাজারে এসে পথসভার মাধ্যমে কর্মসূচি শেষ করে। মিছিলে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন-বিএনপি নেতা জাহিদ হোসেন নোয়াব, জাকির হোসেন মিন্টু, আবু সুফিয়ান, মোরশেদ আলম প্রমূখ।
নিউমার্কেট থানাঃ
নিউমার্কেট থানা বিএনপি’র সভাপতি এ্যাডভোকেট মকবুল ইসলাম সরদারের নেতৃত্বে একটি বিক্ষোভ মিছিল নিউ এলিফ্যান্ট রোড এলাকায় অনুষ্ঠিত হয়। মিছিলে অংশ নেন-বিএনপি নেতা সাত্তার, আমির হোসেন, হাসু প্রমূখ।
ধানমন্ডি থানাঃ
ধানমন্ডি থানা বিএনপি’র একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয় বিএনপি নেতা কাবিরুল হায়দার চৌধুরী, সফিক আহমেদ ভূঁইয়া ও সৈকতের নেতৃত্বে।
খিলগাঁও থানাঃ
মহানগর বিএনপি নেতা ইউনুস মৃধা এবং এ্যাডভোকেট ফারুকুল ইসলামের নেতৃত্বে খিলগাঁও থানা বিএনপি’র একটি বিক্ষোভ মিছিল এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
কামরাঙ্গীর চর থানাঃ
মোঃ নাঈম এর নেতৃত্বে কামরাঙ্গীরচর থানা বিএনপি’র একটি বিক্ষোভ মিছিল এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
ওয়ারী থানাঃ
ওয়ারী থানা বিএনপি’র একটি বিক্ষোভ মিছিল রামকৃষ্ণ মিশন রোড থেকে শুরু হয়ে অভয়দাস লেনে গিয়ে শেষ হয়। মিছিলে অংশ নেন বিএনপি নেতা মোল্লা ইব্রাহিম, কে এস টমাস, আব্দুল হাই, শহীদ, এ্যাডভোকেট মাহফুজুর রহমান মনা, গোলাম মোহাম্মদ বুলবুল, ছট্টু, নাদিম, এমদাদ, শিমুল কবির প্রমূখ।

এছাড়াও ঢাকা মহানগরীর সবুজবাগ, মুগদা, কোতওয়ালী, শাহজাহানপুর ও পল্টন এলাকাতেও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম এর বিবৃতি ঃ

সকল প্রতিবন্ধকতা ও ভয়ভীতি উপেক্ষা করে নেতৃবৃন্দের নামে মিথ্যা মামলার প্রতিবাদে এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র সদস্য সচিব রফিকুল আলম মজনু, শ্যামপুর থানা বিএনপি নেতা ইমতিয়াজ আহমেদ টিপু, আব্দুল মান্নান, সফিকুল ইসলাম বাবু, সোহেল শিকদার, সুনিল রবি দাস, রনি, মিন্টু, মোঃ জামাল সহ নেতৃবৃন্দের নিঃশর্ত মুক্তির দাবিতে আজ ঢাকা মহানগর দক্ষিণের থানায় থানায় বিক্ষোভ কর্মসূচি পালন করায় মহানগরের সর্বস্তরের নেতাকর্মীদের অভিনন্দন জানিয়েছেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম। তিনি আজ এক বিবৃতিতে অবিলম্বে নেতৃবৃন্দের মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার এবং দলীয় কার্যালয়ে হামলায় অংশগ্রহণকারী আইন শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে আওয়ামী ক্যাডারদের বিচার দাবি করেন।