আরমানিটোলায় আগুন : পাঁচজনের মৃত্যু , মিটফোর্ডে ভর্তি আহত ১৮

আপডেট: এপ্রিল ২৩, ২০২১
0

আরমানিটোলা অগ্নি কান্ডে মিটফোর্ড হাসপাতালে ১৮ জন কে আহত অবস্থায় নিয়ে আসা হয়।এর মধ্যে ৪জন ফায়ারসার্ভিস কর্মী। কেমিক্যাল গোডাউনে আগুন লাগার ঘটনায় বাড়ছে মৃতের সংখ্যা। এ রিপোর্ট লেখা পর্যন্ত পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত অবস্থায় নিয়ে আসাদের মধ্যে ইডেন কলেজের তৃতীয় বর্ষের ছাত্রী সুমাইয়া আক্তার (২২)কে জরুরি বিভাগের চিকিৎসক মৃত ঘোষণা করেন।

মিটফোর্ড হাসপাতালে চিকিৎসা নেয়া ফায়ারসার্ভিস কর্মীরা হলেনঃ
১.গিয়াসউদ্দিন (৪৫)২.বিসুপদ মিস্ত্রি (৪০).৩.লিটন(৩০)৪.ফরহাদ রহমান(৩৮).
মিটফোর্ড হাসপাতালে আরো যারা আহত অবস্থায় চিকিৎসা নিয়েছেন এরা হলেনঃ
১.আব্দুল কাদের(৪০).২.বিল্লাল হোসেন(৫০)৩.মোঃফারুক(৫৫)৪.আসমা সিদ্দীকা(৪৫)৫.ইউসুফ মোল্লা
(৬০).৬.মোঃবাবুল(৫০).৭.হাজীমোঃইব্রাহিম(৫০)৮.সুফিয়া(৫০)৯.মুনা(৩০).১০.আশিকুর রহমান(৫০)১১.জুনায়েদ(১১)১২.আকাশ(২২).এবং১৩.দেলোয়ার(৫৮)আহতদের বেশীর ভাগ শ্বাসকষ্ট সমস্যা ও অগ্নি দগ্ধ। এদের কেউ প্রাথমিক চিকিৎসা নিয়ে চলে গেছেন আবার অনেকেই শেখ হাসিনা বার্ন ইনিস্টিউটে রেফার করা হয়েছে।

২৩ এপ্রিল ২০২১, শুক্রবার ভোর রাত ০৩টা ১৮ টার সময় পুরান ঢাকার ৯/১১ আরমানিটোলায় অবস্থিত হাজি মুসা ম্যানশন নামের ৬ তলা ভবনের নিচ তলায় কেমিক্যালের গোডাউনে আগুনের সুত্রপাত ঘটে।

সংবাদ পেয়ে অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজে অংশ নেয় সদরঘাট, সিদ্দিকবাজার, মোহাম্মদপুর ও খিলগাঁও ও সিদ্দিকবাজার সদর দপ্তর ফায়ার স্টেশন। হেড কোয়ার্টারের লাইটিং ইউনিট, টিটিএল, ক্রাউট কন্ট্রোল ইউনিট, অ্যাম্বুলেন্স, মিডিয়া সেলসহ বিভিন্ন ফায়ার স্টেশনের মোট ১৯টি ইউনিট এতে অংশগ্রহণ করে।

অগ্নিনির্বাপণের পাশাপাশি আহত অবস্থায় ১৪ জনকে উদ্ধার করে ফায়ার সার্ভিস অ্যাম্বুলেন্সের মাধ্যমে ঢাকা মিটফোর্ট হসপিটালে ও ঢাকা মেডিকেলে পাঠানো হয়। ঐ ভবনের নিরাপত্তা কর্মীর ১টি লাশ উদ্ধার করে বডি ব্যাগে সংরক্ষণ করে পুলিশের নিকট হস্তান্তর করেন ও বাকি একজন চিকিসাধীন অবস্থায় মিটফোর্ট হসপিটালে মারা যায় এবং ঐ ভবনের ৩ তলা থেকে একটি পোষা টিয়া পাখি উদ্ধার করে পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ সাজ্জাদ হোসাইন, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, এমফিল মহোদয় উক্ত অপারেশনাল কাজে উপস্থিত হয়ে নির্দেশনা প্রদান করেন এবং গণমাধ্যম থেকে আসা সংবাদকর্মীদের অগ্নিকান্ডের তথ্য ও আহত-নিহতদের উদ্ধারের বিষয়ে ব্রিফিং প্রদান করেন। এ সময় অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মোঃ হাবিবুর রহমান, পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্ণেল জিল্লুর রহমান, পিএসসি, পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্ণেল এস এম জুলফিকার রহমান, অধিদপ্তরের উপপরিচালক (প্রশাসন ও অর্থ); ঢাকা বিভাগের উপপরিচালক; ঢাকার সহকারী পরিচালক; ঢাকা জোন প্রধান, মিডিয়া সেলের স্টেশন অফিসারসহ অন্যরা উপস্থিত ছিলেন।