আলাপনকে নিয়ে মোদী-মমতার উত্তাপ

আপডেট: জুন ১, ২০২১
0

ডেস্ক রিপোর্টঃ
ভারতীয় রাজ্য পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর আবেদনে সাড়া দিলো না নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার। সোমবার বিকেলে নর্থ ব্লকে যোগ দিতে ফের রাজ্যের মুখ্যসচিব আলাপন ব্যানার্জিকে চিঠি দিলো কেন্দ্রীয় সরকার। সোমবার সন্ধ্যায় সংবাদ সম্মেলনে জানালেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এরপরই আলাপনবাবুর পরবর্তী নিয়োগ নিয়ে বড় সিদ্ধান্তের ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

কেন্দ্রের এই পদক্ষেপে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কেন্দ্রের আচরণ ‘প্রতিশোধমূলক’ বলে তোপ দাগেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে ‘নির্মম-নির্দয়’ বলে জানান মমতা। বলেন, ‘করোনা ও ইয়াস পরিস্থিতিতে লড়াইয়ের জন্য তাকে রাখা হয়েছে। এখন মুখ্যসচিবকে ডেকে নিচ্ছেন? এমনটা গত ৭৪ বছরে হয়নি। প্রতিহিংসাপরায়ণ রাজনীতি। তারা রাজ্যের সঙ্গে কোনও আলোচনাই করেননি।’

এরপরই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন যে আলাপন ব্যানার্জি আজই অবসর নিলেন। বর্ধিত মেয়াদের কাজে যোগ দেবেন না। ফলে মঙ্গলবার থেকে মুখ্যসচিব থাকবে না অলাপনবাবু। তবে ওই দিন থেকে তিনি মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা হিসেবে কাজ করবেন।

রাজ্যের পরবর্তী মুখ্যসচিব হচ্ছেন হরিকৃষ্ণ দ্বিবেদী ও স্বরাষ্ট্র সচিব হচ্ছেন বিপি গোপালিকা।

৩১ মে-ই অর্থাৎ গতকালই আলাপন ব্যানার্জির অবসর গ্রহণের দিন ছিল। কিন্তু তাকে ছাড়তে নারাজ ছিলেন মুখ্যমন্ত্রী। রাজ্যের কোভিড পরিস্থিতি এবং ঘূর্ণিঝড় যশ পরবর্তী পরিস্থিতি সামাল দিতে তার কর্মজীবনের মেয়াদ তিন মাস বৃদ্ধির জন্য কেন্দ্রের কাছে আবেদন জানায় রাজ্য সরকার। তাতে সিলমোহরও দেয় মোদি সরকার। কিন্তু এর কয়েক দিনের মধ্যেই আলাপন ব্যানার্জিকে দিল্লিতে বদলির নির্দেশ দেয় কেন্দ্র। যা নিয়ে তুঙ্গে ওঠে কেন্দ্র-রাজ্য টানাপোড়েন।

পশ্চিমবঙ্গ সরকার আলাপন ব্যানার্জিকে ছাড়া যাবে না বলে জানায়। প্রধানমন্ত্রী মোদিকে সোমবার চিঠি দিয়ে সেকথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রীও। সোমবার সকালে দিল্লিতে কাজে যোগ দেয়ার নির্দেশ থাকলেও যাননি মুখ্যসচিব। রাজ্যের কোভিড-ইয়াস পর্যালোচনা বৈঠকে হাজির ছিলেন তিনি। তারপরই বিকেল ৫টার কিছুক্ষণ আগে আলাপন ব্যানার্জিকে পালটা চিঠি দেয় কেন্দ্র। তাতে মুখ্যসচিবকে অবিলম্বে কেন্দ্রের কাজে যোগ দেয়ার নির্দেশ দেয়া হয়।

এরপরই সংবাদ সম্মেলনে মুখ্যমন্ত্রী জানান, কর্মজীবনের মেয়াদ বৃদ্ধি না করে সোমবারই অবসর নিচ্ছেন আলাপনবাবু। ১ জুন থেকে মুখ্যমন্ত্রী মুখ্য উপদেষ্টা পদে নতুন কাজ করবেন তিনি। আগামী তিন বছর এই পদেই নিযুক্ত থাকবেন তিনি।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস