আলিবাবাকে রেকর্ড ২.৭৫ বিলিয়ন ডলার জরিমানা করেছে চীন

আপডেট: এপ্রিল ১০, ২০২১
0

চীনা নিয়ন্ত্রকরা আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডকে ১৮ বিলিয়ন ইউয়ান (২.৭৫ বিলিয়ন ডলার) জরিমানা করেছে একচেটিয়া বিরোধী নিয়ম লঙ্ঘন এবং তার প্রভাবশালী বাজারের অবস্থানের অপব্যবহারের জন্য। যা দেশে আরোপিত সর্বোচ্চ বিশ্বাসবিরোধী জরিমানা হিসাবে চিহ্নিত করেছে।

২০১৯ সালে আলিবাবার আয়ের প্রায় ৪% এর সমতুল্য এই জরিমানা গত কয়েক মাসে দেশীয় প্রযুক্তি গোষ্ঠীগুলির বিরুদ্ধে অভূতপূর্ব নিয়ন্ত্রক অভিযানের মধ্যে এসেছে যা কোম্পানির শেয়ারের উপর ওজন করেছে। আলিবাবার বিলিয়নেয়ার প্রতিষ্ঠাতা জ্যাক মা’র ব্যবসায়িক সাম্রাজ্যকে অক্টোবরের শেষের দিকে চীনের নিয়ন্ত্রক ব্যবস্থার তীব্র সমালোচনার পরে বিশেষভাবে তীব্র তদন্তের আওতায় রাখা হয়েছে।

ডিসেম্বরের শেষের দিকে, চীনের স্টেট অ্যাডমিনিস্ট্রেশন ফর মার্কেট রেগুলেশন (এসএএমআর) ঘোষণা করে যে তারা সংস্থাটির উপর একটি বিশ্বাসবিরোধী তদন্ত শুরু করেছে। আলিবাবার ইন্টারনেট ফাইন্যান্স শাখা এন্ট গ্রুপ থেকে কর্তৃপক্ষ ৩৭ বিলিয়ন ডলারের একটি পরিকল্পিত আইপিও বন্ধ করার পর এটি আসে।

এসএএমআর শনিবার বলেছে যে ডিসেম্বরে শুরু হওয়া একটি তদন্তের পর তারা নির্ধারণ করেছে যে আলিবাবা ২০১৫ সাল থেকে তার ব্যবসায়ীদের অন্যান্য অনলাইন ই-কমার্স প্ল্যাটফর্ম ব্যবহার করতে বাধা দিয়ে ‘বাজারের আধিপত্যের অপব্যবহার’ করছে।

এতে বলা হয়েছে যে এই প্রথা চীনের একচেটিয়া বিরোধী আইন লঙ্ঘন করে পণ্যের অবাধ সঞ্চালনে বাধা সৃষ্টি করে এবং ব্যবসায়ীদের ব্যবসায়িক স্বার্থ লঙ্ঘন করে। এসএএমআর আলিবাবাকে অভ্যন্তরীণ সম্মতি জোরদার করতে এবং ভোক্তাদের অধিকার রক্ষার জন্য ‘পুঙ্খানুপুঙ্খ সংশোধন’ করার নির্দেশ দিয়েছে।

‘এই জরিমানাকে বাজার আপাতত একচেটিয়া বিরোধী মামলা বন্ধ হিসাবে দেখবে। হংকং-এর রিসার্চ বিওকম ইন্টারন্যাশনালের প্রধান হং হাও বলেছেন, এটি সত্যিই চীনের সর্বোচ্চ প্রোফাইল একচেটিয়া বিরোধী মামলা।’বাজার কিছু সময়ের জন্য এক ধরণের জরিমানার আন্দাজ করছে … কিন্তু জনগণকে একচেটিয়া বিরোধী তদন্তের বাইরের ব্যবস্থার দিকে মনোযোগ দিতে হবে, যেমন মিডিয়া সম্পদের বিভাজন।’

আলিবাবা তার অফিসিয়াল ওয়েইবো অ্যাকাউন্টে পোস্ট করা এক বিবৃতিতে বলেছে যে তারা এই সিদ্ধান্ত ‘গ্রহণ’ করেছে এবং দৃঢ়ভাবে এসএএমআরের রায় বাস্তবায়ন করবে। এটি বলেছে যে এটি কর্পোরেট সম্মতি উন্নত করতেও কাজ করবে।চীনা ই-কমার্স জায়ান্ট জানিয়েছে যে তারা জরিমানার সিদ্ধান্ত নিয়ে আলোচনার জন্য সোমবার একটি কনফারেন্স কল করবে।

আলিবাবা অতীতে প্রতিদ্বন্দ্বী এবং বিক্রেতাদের সমালোচনার মুখে পড়েছিল কারণ তারা তার ব্যবসায়ীদের অন্যান্য ই-কমার্স প্ল্যাটফর্মে তালিকাভুক্ত হতে নিষেধ করেছিল। ব্যবসায়ীদের প্রতিদ্বন্দ্বী প্ল্যাটফর্মে তালিকাভুক্ত করা থেকে বিরত রাখার অনুশীলনটি দীর্ঘস্থায়ী, এবং নিয়ন্ত্রক ফেব্রুয়ারিতে জারি করা নিয়মে ব্যাখ্যা করেছে যে এটি অবৈধ।

স্টেট কাউন্সিলের এন্টিট্রাস্ট কনসালট্যান্ট কমিটির সদস্য এবং চায়না ইউনিভার্সিটি অফ পলিটিক্যাল সায়েন্স অ্যান্ড ল-এর অধ্যাপক শি জিয়ানঝং রাষ্ট্র সমর্থিত ইকোনমিক টাইমসে লিখেছেন, ‘এই জরিমানা বিলটি অত্যন্ত গুরুত্বের সাথে একটি মাইলফলক এবং সড়ক চিহ্ন।’

‘এটি ইঙ্গিত করে যে ইন্টারনেট প্ল্যাটফর্মে বিশ্বাসবিরোধী আইন প্রয়োগকারীরা একটি নতুন যুগে প্রবেশ করেছে, এবং স্পষ্ট নীতিসংকেত প্রকাশ করেছে।’