আশুলিয়ায় বিক্ষোভে শ্রমিকরা, পুলিশের সঙ্গে সংঘর্ষ

আপডেট: নভেম্বর ৪, ২০২৩
0

তৈরি পোশাক খাতের শ্রমিকদের ন্যূনতম মজুরি বৃদ্ধির দাবিতে আশুলিয়ায় চলমান শ্রমিক আন্দোলনের ৭ম দিনে আজ (৪ নভেম্বর) সকাল থেকে আবারও বিক্ষোভ শুরু করেছে বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা।

এসময় বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করতে ছররা গুলি ছোঁড়ে পুলিশ। গুলিতে আমিরুল নামে একজন ভ্যানচালক গুলিবিদ্ধ হয়েছেন। তাকে উদ্ধার করে স্থানীয় নারী ও শিশু হাসপাতালে ভর্তি করা হয়েছে। যদিও পুলিশ বলছে এমন কোনো খবর তাদের কাছে নেই।

সকাল সাড়ে ৮টা থেকে পুলিশের সাথে শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। সকাল ৯টায় এ প্রতিবেদন লেখা পর্যন্ত তা অব্যাহত ছিল।

এসময় বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করতে ছররা গুলি ছোঁড়ে পুলিশ। গুলিতে আমিরুল নামে একজন ভ্যানচালক গুলিবিদ্ধ হয়েছেন। তাকে উদ্ধার করে স্থানীয় নারী ও শিশু হাসপাতালে ভর্তি করা হয়েছে।

হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আমিরুল বলেন, “বাইপাইল থেকে ট্রিপ নিয়ে ছয়তলায় এসেছিলাম। ফেরার পথে দুই পক্ষের সংঘর্ষের মাঝে পড়ে যাই। এসময় পুলিশ ছররা গুলি ছোঁড়া শুরু করলে আমার কপালসহ শরীরের বিভিন্ন স্থানে গুলি লাগে।”

যদিও পুলিশ বলছে এমন কোনো খবর তাদের কাছে নেই।

আজ শনিবার সকাল সাড়ে ৭টার দিকে বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা কারখানায় প্রবেশ করে কার্ড পাঞ্চ করে বেরিয়ে আসে।

সকাল ৮টার দিকে তারা জড়ো হয়ে আশুলিয়ার জামগড়া-ছয়তলা এলাকায় বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের বিভিন্ন পয়েন্টে অবস্থান নিয়ে আশেপাশের বিভিন্ন পোশাক কারখানা লক্ষ্য করে ইট পাটকেল ছুঁড়তে থাকে।

এক পর্যায়ে শ্রমিকরা সকাল সাড়ে ৮টার দিকে বাইপাইল-আবদুল্লাহপুর সড়কে নেমে সড়ক অবরোধের চেষ্টা করলে ও বিভিন্ন কারখানার সামনে অবস্থান নেওয়া পুলিশ সদস্যদের লক্ষ্য করে ইট পাটকেল নিক্ষেপ শুরু করলে পুলিশ ধাওয়া দিয়ে ও টিয়ারশেল, রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়।

ঘটনাস্থলে উপস্থিত ঢাকা জেলা উত্তর গোয়েন্দা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিয়াজুদ্দিন আহমেদ বিপ্লব বলেন, “বিক্ষুব্ধ শ্রমিকরা সড়কে নেমে সড়ক অবরোধ ও ইট পাটকেল নিক্ষেপ শুরু করলে আমরা তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেই। আপাতত এই এলাকায় পরিস্থিতি শান্ত আছে। আমরা সতর্ক অবস্থানে রয়েছি।”

গুলিবিদ্ধ ভ্যানচালকের প্রসঙ্গে জানতে চাইলে এই কর্মকর্তা বলেন, “আমরা কিছু রাবার বুলেট ছুঁড়েছি, কিন্তু কাউকে লক্ষ্য করে নয়। এমন কোন সংবাদ আমার জানা নেই।”