ইউক্রেনে যুদ্ধে দ্বিতীয় রুশ জেনারেল নিহত

আপডেট: মার্চ ৮, ২০২২
0

ইউক্রেনে রাশিয়ার চলমান যুদ্ধে রুশ সামরিক বাহিনী দ্বিতীয় এক জেনারেল নিহত হয়েছেন। মঙ্গলবার ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগের পক্ষ থেকে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, রাশিয়ার অবরোধ করে রাখা ইউক্রেনীয় শহর খারকিভের কাছে সোমবার রুশ ৪১তম আর্মির ফার্স্ট ডেপুটি কমান্ডার মেজর জেনারেল ভিতালি গেরাসিমভ যুদ্ধে নিহত হয়েছেন।

ইউক্রেনের গোয়েন্দা বিভাগ বলছে, গেরাসিমভ চেচনিয়ার যুদ্ধে এবং সিরিয়া রাশিয়ার সামরিক অভিযানে অংশ নিয়েছিলেন। অপরদিকে ক্রিমিয়ায় রুশ সামরিক অভিযানের জন্য তিনি পদক পেয়েছিলেন।

এর আগে গত ২৮ ফেব্রুয়ারি রুশ সামরিক বাহিনীর ৪১তম আর্মির ডেপুটি কমান্ডার মেজর জেনারেল আন্দ্রেই সুখোভেতস্কি নিহত হন।

যুদ্ধে ইউক্রেন দাবি করেছে যে তারা রাশিয়ার ১১ হাজারের বেশি সৈন্য হত্যা করেছে। তবে নিজেদের হতাহতের বিষয়ে কোনো তথ্য তারা জানায়নি।

অপরদিকে রাশিয়া জানিয়েছে, যুদ্ধে তাদের নিহতের সংখ্যা পাঁচ শ’র কম।

গত ১৭ ফেব্রুয়ারি থেকে পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এর জেরে সোমবার বিদ্রোহীদের দুই রাষ্ট্র ‘দোনেৎস্ক পিপলস রিপাবলিক’ ও ‘লুহানস্ক পিপলস রিপাবলিক’কে স্বীকৃতি দিয়ে শান্তি রক্ষায় ওই অঞ্চলে সৈন্য পাঠায় রাশিয়া।

পরে ২৪ ফেব্রুয়ারি রুশপন্থী বিদ্রোহীদের সহায়তার লক্ষ্যে রুশ স্থল, নৌ ও বিমান বাহিনীকে ইউক্রেনে পূর্ণমাত্রার অভিযানের নির্দেশ দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

সূত্র : আলজাজিরা