ইমরানের প্রতি অনাস্থা প্রস্তাব খারিজ করে পার্লামেন্ট ভেঙ্গে ৯০ দিনের মধ্যে নির্বাচনে যাচ্ছে পাকিস্তান

আপডেট: এপ্রিল ৩, ২০২২
0

অনাস্থা প্রস্তাব খারিজ করে দিয়েছেন পার্লামেন্টের ডেপুটি স্পিকার। একই সঙ্গে ইমরান খানের পরামর্শে রাষ্ট্রপ্রতি ভেঙে দিল পাকিস্তানের পার্লামেন্ট।শুধু তাই নয় পার্লামেন্টে ভেঙ্গে দিয়ে ৯০ দিনের মধ্যে জাতীয় নির্বাচনের ব্যবস্থা করেছে ।

পাকিস্তানে পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার সাংবিধানিক বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টে গেছেন বিরোধী রাজনৈতিক দলের সদস্যরা। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে ডন ও দ্যা এক্সপ্রেস টিবিউন।

পাকিস্তানে বিরোধী রাজনৈতিক দলগুলো পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার সাংবিধানিক বৈধতা নিয়ে সুপ্রিম কোর্টে গেলে দেশটির প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট পার্লামেন্ট ভেঙে দেয়ার বিষয়ে যে আদেশ ও কার্যক্রম চালিছেন তার বিষয়ে নির্দশনা দিবে দেশটির সুপ্রিম কোর্ট।

রোববার পাকিস্তানের উচ্চ আদালতের মুখপাত্র বলেন, ডেপুটি স্পিকার কাসিম সুরি প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবকে বাতিল করে দেয়ায় এবং প্রেসিডেন্ট আরিফ আলভির পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার পর বর্তমান রাজনৈতিক পরিস্থিতির বিষয়টি আমলে নিয়েছে পাকিস্তানের উচ্চ আদালত।

পাকিস্তানের সুপ্রিম কোর্ট আরো বলেছে, ইমরান খানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবকে বাতিল করে দেয়া এবং পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার বিষয়ে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলো যে সকল সংবিধান বহির্ভূত সিদ্ধান্ত নিয়েছে তা আপাতত স্থগিত। প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল, বিচারপতি ইজাজুল আহসান ও বিচারপতি মোহাম্মদ আলি মজহারের সমন্বয়ে গঠিত বিচার বিভাগীয় বেঞ্চ এমন সিদ্ধান্ত নেয়।

এ বিষয়ে প্রধান বিচারপতি উমর আতা বন্দিয়াল বলেন, এখন আদালত যে আদেশ দিয়েছে তা কার্যকর থাকবে এবং বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে কোনো রাষ্ট্রীয় প্রতিষ্ঠান সংবিধান বহির্ভূত আর কোনো সিদ্ধান্ত নিতে পারবে না। এ সময় আদালতে সরকারি দল পিটিআইয়ের মন্ত্রীরা ও বিরোধী দলগুলোর সদস্যরা উপস্থিত ছিল।

এ বিষয়ে যে শুনানি হবে তা সোমবার পর্যন্ত স্থগিত করা হয়েছে বলে পাকিস্তানের উচ্চ আদালত দেশটির অ্যাটর্নি জেনারেলকে জানিয়েছেন।

উল্লেখ্য, পাকিস্তানে শাসক দলের পদক্ষেপগুলোকে সাংবিধানিকভাবে অবৈধ বলে আখ্যায়িত করে তা প্রত্যাখ্যান করেছে দেশটির বিরোধী দলগুলো। এরপর পাকিস্তানের শাসক দলের পদক্ষেপগুলোর বিষয়ে তারা সুপ্রিম কোর্টের শরণাপন্ন হন।

সূত্র : ডন ও দ্যা এক্সপ্রেস টিবিউন