ইয়াঙ্গুনের ইনসেইন জেল থেকে ৭০০ বন্দিকে মুক্তি দেবে মিয়ানমারের জান্তা

আপডেট: জুন ৩০, ২০২১
0

ইয়াঙ্গুনের ইনসেইন জেল থেকে ৭০০ জন বন্দিকে মুক্তি দেবে মিয়ানমারের জান্তা– (রয়টার্স) ।
মিয়ানমারের কর্তৃপক্ষ বুধবার ইয়াঙ্গুনের ইনসেইন কারাগার থেকে প্রায় ৭০০ বন্দিকে মুক্তি দেবে বলে জানিয়েছেন।
সামরিক শাসনের বিরোধিতা করার জন্য আটক কয়েক হাজার মানুষকেও অন্তর্ভুক্ত করা হবে বলে আশা করা হচ্ছে।
কারাগারের প্রধান জাও জাও রয়টার্সকে বলেছেন যে তাদের মুক্তি পাওয়ার তালিকা নেই। তবে বিবিসি বার্মিজ সংবাদপত্রগুলোতে বলা হয়েছে যে, সামরিক অভ্যুত্থানের বিরুদ্ধে কথা বলার পরে উস্কানির অভিযোগে অভিযুক্ত ব্যক্তিদেরও অন্তর্ভুক্ত করা হবে।

ইয়াঙ্গুনের বাণিজ্যিক কেন্দ্রের উপকণ্ঠে ওপনৈবেশিক যুগের কারাগার ইনসেইন কারাগারের বাইরে মুক্তির আগে লোকের ভিড় জমেছিল।
মিয়ানমার নাও নিউজ পোর্টাল জানিয়েছে যে দেশজুড়ে প্রায় ২০০০ বন্দিকে মুক্তি দেওয়া হবে।

কারাগার বিভাগের এক কর্মকর্তা এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি।
যেহেতু জান্তা গত ১ ফেব্রুয়ারি একটি অভ্যুত্থানে নোবেল বিজয়ী অং সান সু চির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার পরে কর্তৃপক্ষ প্রতিদিনের ধর্মঘটের মুখোমুখি হয়েছিল যা অফিসিয়াল এবং বেসরকারী ব্যবসায়কে পঙ্গু করে দিয়েছে।

কয়েক দশক ধরে মিয়ানমারকে ঘিরে রেখেছে এমন জাতিগত বিদ্রোহগুলিও উদ্দীপ্ত হয়েছে।

দণ্ডবিধির ৫০৫ এ এর ​​অধীনে অনেক লোককে গ্রেপ্তার করা হয়েছে, যা এমন মন্তব্যের অপরাধী করে যা ভীতি বা মিথ্যা সংবাদ ছড়িয়ে দিতে পারে এবং তিন বছরের কারাদণ্ডে দন্ডনীয়।

রাজনৈতিক বন্দিদল কর্মী গোষ্ঠী সহায়তা সংস্থা অনুসারে, ৫২০০ এরও বেশি লোককে আটকে রাখা হচ্ছে।

এটি আরও বলেছে যে ৮৮৩ জন নিহত হয়েছেন – এমন একটি চিত্র যা রায় দিয়েছে জান্তা।

মঙ্গলবার, সেনাবাহিনী মায়াওয়াডি টেলিভিশন জানিয়েছে যে সরকার বিরোধী মন্তব্যের পরে উস্কানিমূলক আইনের আওতায় ‘ওয়ান্টেড’ ঘোষিত ২৪ জন সেলিব্রিটির বিরুদ্ধে কর্তৃপক্ষ অভিযোগ বাতিল করে দিয়েছে।

অভিনেত্রী, ক্রীড়াবিদ, সোশ্যাল মিডিয়া প্রভাবক, ডাক্তার এবং শিক্ষকরা জান্তার বিরোধিতা করার জন্য তালিকাভুক্ত শত শত ব্যক্তির মধ্যে রয়েছেন।

সেনা তার নির্বাচিত বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকে সু চি (, 76) এবং তার জাতীয় লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দলের অন্যান্য সদস্যদের আটকে রেখেছেন।

তার বিরুদ্ধে ঘুষ নেওয়া এবং করোনাভাইরাস প্রোটোকল লঙ্ঘন অবধি অবৈধভাবে দ্বি-মুখী রেডিও চালানো এবং রাষ্ট্রের বিরুদ্ধে অপরাধ করার জন্য উস্কে দেওয়া পর্যন্ত একাধিক অপরাধের অভিযোগ রয়েছে – অভিযোগ তার আইনজীবীরা প্রত্যাখ্যান করেছেন।

সেনাবাহিনী বলেছিল যে নভেম্বরের একটি জরিপে সু চির দলকে ভোটের মাধ্যমে চালিত করার অভিযোগ এনে তারা ক্ষমতা গ্রহণ করেছে, যদিও সেই সময় নির্বাচন কমিশন তাদের অভিযোগ প্রত্যাখ্যান করেছিল।