ইরানের নতুন মন্ত্রীদের তালিকা প্রকাশ

আপডেট: আগস্ট ১২, ২০২১
0
ছবি সংগৃহীত

ডেস্ক রিপোর্ট:
ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, নতুন প্রেসিডেন্ট বুধবার মন্ত্রিসভার তালিকা পেশ করেছেন। আগামী চার বছরে তিনি যে নীতিগুলো অনুসরণ করতে পারেন, তার প্রথম ঝলক এর মাধ্যমেই বোঝা যাচ্ছে।

রক্ষণশীল আলেম ও সাবেক বিচার বিভাগের প্রধান, ইব্রাহিম রাইসি, কট্টর কূটনীতিক হোসেইন আমিরাবুল্লাহিয়ানকে পররাষ্ট্রমন্ত্রীর গুরুত্বপূর্ণ পদে মনোনীত করেছেন। ইরান ও যুক্তরাষ্ট্র, বিশ্বের আরো কিছু দেশ সহযোগে তেহরানের যুগান্তকারী পারমাণবিক চুক্তি পুনরায় সচল করার উদ্যোগ গ্রহণ করার প্রেক্ষাপটে এই নিয়োগ হচ্ছে।

রাইসি স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে নিয়োগ করেছেন জেনারেল আহমদ ওয়াহিদিকে। তিনি সাবেক প্রতিরক্ষামন্ত্রী। ১৯৯৪ সালে বুয়েনস আইরেসে একটি ইহুদি সাংস্কৃতিক কেন্দ্রে বোমা হামলার ঘটনায় তার কথিত ভূমিকার থাকার অভিযোগে ২০১০ সালে যুক্তরাষ্ট্রের কালো তালিকাভুক্ত হন এবং ইন্টারপোলের আসামি তালিকায় রয়েছেন। ওই হামলায় ৮৫ জন নিহত এবং কয়েক শ’ মানুষ আহত হয়।

এদিকে দেশের গুরুত্বপূর্ণ তেল ও গ্যাস খাতের দীর্ঘদিনের কর্মকর্তা ৫৪ বছর বয়সী জাভাদ ওজি, তেলমন্ত্রী হিসেবে মনোনীত হয়েছেন। আহমাদিনেজাদের সময়কার তেলমন্ত্রী রোস্তম ঘাসেমিকে সড়ক ও নগরায়ণ মন্ত্রী হিসেবে বেছে নিয়েছেন রাইসি। এই তালিকায় সশস্ত্র বাহিনীর প্রাক্তন ডেপুটি চিফ অব স্টাফ জেনারেল মোহাম্মদ রেজা অষ্টিয়ানিকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে উল্লেখ করা হয়েছে।

মন্ত্রি পরিষদ তালিকায় তেমন কোনো চমক ছিল না। তবে তা ইরানের পার্লামেন্টের মাধ্যমে অনুমোদিত হতে হবে। এছাড়া পররাষ্ট্রমন্ত্রীর মতো সবচেয়ে সংবেদনশীল পদগুলোতে ঊর্ধ্বতন কর্মকর্তা নিয়োগে সাধারণত ইরানের সর্বোচ্চ নেতার মতামত থাকে।
সূত্র : ভয়েস অব আমেরিকা