ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতার আহ্বান জানালেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল

আপডেট: এপ্রিল ২৯, ২০২২
0

পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো বলেছেন, প্রতিবেশী ইরানের সঙ্গে তার দেশ বিশেষ করে অর্থনৈতিকভাবে সহযোগিতা জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ। দুই দেশের মধ্যে সম্পর্ক জোরদার করার জন্য যে সমস্ত বাধা রয়েছে তাও দূর করার আশা করেন তিনি।

বুধবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানের সঙ্গে টেলিফোন আলাপে এসব কথা বলেন বিলাওয়া ভুট্টো। তিনি বলেন, ইরান ও পাকিস্তানের মধ্যে চমৎকার সম্পর্ক বিদ্যমান এবং দুই দেশের মধ্যে ঐতিহাসিক ও সাংস্কৃতিক অভিন্নতা রয়েছে।

ফোন আলাপে ইরানের পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টোকে অভিনন্দন জানিয়ে বলেন, তেহরান-পাকিস্তান সম্পর্ক মুসলিম বিশ্বের জন্য মডেল হিসেবে কাজ করতে পারে। তিনি বলেন, চলতি বছর পাকিস্তান এবং ইরান তাদের কূটনৈতিক সম্পর্কের ৭৫তম বার্ষিকী উদযাপন করছে। এই সম্পর্ক ব্যাপকভিত্তিক সংস্কৃতির ওপর প্রতিষ্ঠিত। এছাড়া, দুদেশের মধ্যে ঐতিহাসিক এবং ভাষাগত অভিন্নতা রয়েছে। এজন্য ইরান ও পাকিস্তান মুসলিম বিশ্বে সুসম্পর্কের আদর্শ হয়ে দেখা দিতে পারে। আব্দুল্লিয়ান বলেন, দুই দেশ তাদের প্রয়োজন মতো বিভিন্ন খাতে সহযোগিতা প্রতিষ্ঠা করেছে।

ফোনালাপে আমির আব্দুল্লাহিয়ান পাকিস্তানি নতুন পররাষ্ট্রমন্ত্রীকে ইরান সফরের আমন্ত্রণ জানান। ৩৩ বছর বয়সী বিলাওয়াল ভুট্টো বুধবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে শপথ নেন।#