ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণ স্থগিত সৌদি আরবের, ধাক্কা খেলেন বাইডেন

আপডেট: অক্টোবর ১৪, ২০২৩
0

হামাস-ইসরাইল যুদ্ধের প্রেক্ষাপটে ইহুদি দেশটির সাথে সম্পর্ক স্বাভাবিকীকরণের উদ্যোগ স্থগিত করেছে সৌদি আরব। এটি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য বড় ধরনের আঘাত বলে মনে হচ্ছে। ইসরাইল-সৌদি আরব সম্পর্কের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা এ তথ্য জানিয়েছেন।

পরিচয় প্রকাশ না করার শর্তে কয়েকজন কর্মকর্তা জানান, রিয়াদ তার অবস্থানের বিষয়টি ওয়াশিংটনকে জানিয়ে দিয়েছে। তারা জানিয়েছেন, ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিকরণের উদ্যাগটি স্থগিত করা হয়েছে, বাতিল করা হয়নি।

গত শনিবার ইসরাইলে হামাসের অপ্রত্যাশিত হামলার প্রেক্ষাপটে ওই প্রক্রিয়া স্থগিত করা হয়। হামাসের হামলার জবাবে ইসরাইল যখন গাজায় ভয়াবহ আক্রমণ চালাচ্ছে, তখনো মার্কিন প্রেসিডেন্ট তা অব্যাহত রাখার জন্য তাগিদ দিয়ে আসছিলেন।
সৌদি আরবের সাথে ইসরাইলের কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠাকে বাইডেন তার অন্যতম লক্ষ্য হিসেবে নির্ধারণ করেছিলেন। বাইডেন একইসাথে হামাসের বিরুদ্ধে লড়াইয়ে ইসরাইলকে পূর্ণ সমর্থন দিয়ে যাচ্ছেন।

এর আগে রয়টার্সের খবরে বলা হয়, সৌদি আরব ইসরাইলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়াকে স্থগিত করে ওই অঞ্চলে সহিংসতা বাড়া প্রতিরোধে ইরানের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করে।

মার্কিন জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি বলেছেন, তিনি এ ব্যাপারে কিছুই জানেন না।

সূত্র : ব্লুমবার্গ এবং অন্যান্য