ইসরাইল মানবতার শত্রু — ইরানের প্রেসিডেন্ট

আপডেট: জানুয়ারি ২৭, ২০২২
0

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট সাইয়েদ ইব্রাহিম রায়িসি বলেছেন, ইহুদিবাদী ইসরাইল হচ্ছে মানবতার শত্রু। তিনি বলেন, ইসরাইল এ অঞ্চলের জনগণের বিরুদ্ধে যে বর্বরতা চালাচ্ছে তা উপেক্ষা করার সুযোগ নেই।

গতকাল (বুধবার) সন্ধ্যায় ইরান সফররত আরমেনিয়ার প্রতিরক্ষামন্ত্রী কর্নেল জেনারেল জাকির হাসানভের সঙ্গে বৈঠকে এসব কথা বলেন ইরানের প্রেসিডেন্ট।

তিনি বলেন, ইহুদিবাদী ইসরাইল কোনো মুসলিম দেশের বন্ধু হতে পারে না। ইহুদিবাদী ইসরাইলের দখলদারিত্ব ও বর্বরতা ফিলিস্তিনি জাতি এবং এ অঞ্চলের জনগণের বিরুদ্ধে অমোচনীয় সত্য।

আমেরিকা এবং ব্রিটেনের ষড়যন্ত্রে ১৯৪৮ সালে অবৈধ ইহুদি রাষ্ট্র ইসরাইল প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত তারা ফিলিস্তিনসহ আশপাশের বহু বিস্তীর্ণ ভূমি দখল করেছে। ১৯৬৭ সালের যুদ্ধে ইসরাইল সিরিয়ার গোলান মালভূমি এবং মিশরের সিনাই উপত্যকা দখল করে নেয়।

মধ্যপ্রাচ্যে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর উত্থানের পেছনে ইসরাইল এবং আমেরিকার হাত রয়েছে বলেও সুস্পষ্ট বক্তব্য দেন ইরানের প্রেসিডেন্ট।

তিনি বলেন, এই গোষ্ঠীগুলো পুরো মধ্যপ্রাচ্যে অঞ্চলে ব্যাপক বর্বরতা ও অবরোধযজ্ঞ চালিয়েছে এবং যেখানেই এই গোষ্ঠীগুলোর উপস্থিতি ঘটেছে সেখানেই তারা এই কাজ করেছে।

ইরান তার দেশের প্রযুক্তি ও প্রকৌশলগত উন্নয়নের অভিজ্ঞতাকে আজারবাইজানের সঙ্গে শেয়ার করার জন্য প্রস্তুত রয়েছে বলেও জানান প্রেসিডেন্ট রায়িসি।#