ঈদের ছুটির পূর্বে শ্রমিকের বকেয়া বেতন ও উৎসব ভাতা পরিশোধ করতে হবে

আপডেট: জুলাই ১৫, ২০২১
0

ঈদের ছুটির পূর্বে শ্রমিকের বকেয়া বেতন ও উৎসব ভাতা পরিশোধ করতে হবে : শ্রমিক কল্যাণ ফেডারেশন
বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি সাবেক এমপি আ ন ম শামসুল ইসলাম ও সাধারন সম্পাদক আতিকুর রহমান আজ এক বিবৃতিতে বলেছেন, আমাদের দেশে আগামী ২১ জুলাই ঈদুল আযহা উদযাপিত হতে যাচ্ছে। এইদেশের নিম্ম আয়ের শ্রমজীবী মানুষরা শুধুমাত্র ঈদ কেন্দ্রীক উৎসব ভাতা পেয়ে থাকেন। দুঃখজনক হলেও সত্য উৎসব ভাতা দেওয়া নিয়ে প্রতি বছর শ্রমজীবী মানুষদের সাথে টালবাহানা করা হয়। অন্যদিকে অসংখ্য শ্রমিকের নিয়মিত বেতন পরিশোধ করা হচ্ছে না। মাসের পর মাস শ্রমিকের বকেয়া বেতন আটকে পড়ে আছে। যা মোটেও কাঙ্খিত না।
নেতৃবৃন্দ বলেন, আমরা প্রতি বছর প্রত্যক্ষ করছি ঈদের একদিন আগে নামকাওয়াস্তে বেতন-ভাতা দিয়ে শ্রমিকদের বিদায় করা হচ্ছে। শ্রমজীবী মানুষরা প্রাপ্য অধিকার আদায়ের জন্য যখন তাদের কন্ঠ সুউচ্চ করে তখন মালিক পক্ষ থেকে শ্রমিকদের চাকুরী থেকে ছাটাইয়ের হুমকি দেওয়া হয়। চাকরি বাঁচানোর তাগিদে মালিক পক্ষের অন্যায় আচরণ শ্রমিকরা নিরবে নিভৃতে সহ্য করে যায়। অবিলম্বে আমাদের এই ধারা থেকে বেরিয়ে আসতে হবে। ঈদের ছুটির পূর্বে শ্রমিকের বকেয়া বেতনসহ উৎসব ভাতা পরিশোধ করতে হবে।
নেতৃবৃন্দ আরো বলেন, বৈশি^ক মহামারীর কারণে চলা কঠোর লকডাউনে অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত শ্রমজীবী মানুষরা ছিল অসহায়। কর্মহারিয়ে পরিবার পরিজন নিয়ে নির্মম কষ্টে দিন কাটাতে হয়েছে। দুবেলার দু’মুঠো ভাত যোগাড় করতে বড় অংকের ঋণের বোঝা মাথায় নিতে হয়েছে। এই সকল শ্রমিকদের দুর্দশা লাঘব করতে সরকারকে এগিয়ে আসতে হবে। তাদের জন্য বিশেষ বরাদ্ধ দিতে হবে। সরকার কর্তৃক বরাদ্ধ সুষ্ঠুভাবে বিতরণ করতে হবে।
নেতৃবৃন্দ বলেন, প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক শ্রমিকের ঈদ উৎসবকে পরিপূর্ণ করতে সরকার ও মালিক পক্ষকে একসাথে কাজ করতে হবে। কোন শ্রমিকের ঈদ উৎসব যেন মলিন না হয়ে যায় সে ব্যাপারে সজাগ দৃষ্টি রাখতে হবে। ঈদের পূর্বে টালবাহানার মাধ্যমে শ্রমিক অসন্তোষ সৃষ্টি হলে এর দায় সরকার ও মালিক পক্ষকে নিতে হবে। এই ব্যাপারে আমরা সরকারকে এখনই উদ্যোগি হওয়ার উদাত্ত আহবান জানাচ্ছি।
পরিশেষে নেতৃবৃন্দ বলেন, করোনার উচ্চমাত্রার প্রকোপ অব্যাহত আছে। এমতাবস্থায় সকল শ্রমজীবী ভাইবোনদের যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান করছি। কল-কারখানায় কর্মরত শ্রমিকদের নিরাপত্তা নিশ্চিত করতে মালিক ভাইদের প্রতি বিশেষ অনুরোধ করছি।