ঈদের পূর্বেই শামসুল ইসলাম কে মুক্তি দিন : শ্রমিক কল্যাণ ফেডারেশন

আপডেট: জুন ২৬, ২০২৩
0

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি ও সাবেক সংসদ সদস্য আ ন ম শামসুল ইসলাম কে ঈদুল আজহার পূর্বেই মুক্তি দেওয়ার দাবি জানিয়েছে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশন।

আজ এক যৌথ বিবৃতিতে ফেডারেশনের ভারপ্রাপ্ত কেন্দ্রীয় সভাপতি অধ্যাপক হারুনুর রশিদ খান ও সাধারণ সম্পাদক এডভোকেট আতিকুর রহমান সরকারের উদ্দেশ্যে বলেন, প্রতিহিংসার রাজনীতি পরিহার করে শ্রমজীবী মানুষের প্রাণপ্রিয় নেতা আ ন ম শামসুল ইসলাম কে নিঃশর্ত মুক্তি দিন।

নেতৃদ্বয় বলেন, সরকার দেশে একদলীয় শাসনের কায়েমের লক্ষ্যে বহু দেশপ্রেমিক নেতৃত্বকে কারাগারে আটক রেখেছে। সরকার জনগণকে রাজনৈতিক নেতৃত্ব শূন্য অবস্থায় ফেলতে চায়। সরকার চায় না এই স্বৈরাচারি শাসনের বিরুদ্ধে জনগণ রাজপথে নেমে আসুক। জনগণকে অন্ধকারে রেখে আরেকটি ভোট ডাকাতির নির্বাচন করে ক্ষমতা ধরে রাখতে চায়। সেই লক্ষ্যে আ ন ম শামসুল ইসলাম, ফেডারেশনের সাবেক সভাপতি মিয়া গোলাম পরওয়ারসহ অসংখ্য রাজবন্দিদের কারাগারে বন্দি রাখা হয়েছে। সরকারের কোনো ষড়যন্ত্র এদেশের মানুষ মেনে নিবে না। কারাগারে শৃঙ্খল ভেঙে সকল রাজবন্দিদের মুক্ত করার সংগ্রামে অচিরে রাজপথে জনবিস্ফোরণ ঘটবে।

নেতৃদ্বয় বলেন, আ ন ম শামসুল ইসলামের বিরুদ্ধে ৮০ টির অধিক মিথ্যা বানোয়াট মামলা দেওয়া হয়েছে। এসব মামলার কোনো ধরনের সত্যতা নেই। শুধুমাত্র গণমানুষ থেকে তাঁকে বিচ্ছিন্ন করার জন্য এসব রাজনৈতিক খেলায় মেতে উঠেছে সরকার। শামসুল ইসলাম হৃদরোগ, চক্ষু, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ রোগে ভুগছেন। বয়োবৃদ্ধ এই নেতার চিকিৎসকের একান্ত সান্নিধ্য প্রয়োজন। অথচ সরকার শুধু তাঁকে গ্রেফতার করে ক্ষান্ত হয়নি; তাঁকে বিভিন্ন কারাগারে প্রেরণ করে তাঁর শারীরিক অসুস্থতা বাড়িয়ে দিচ্ছে। দিন দিন তাঁর স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে। এই সময় পরিবারের সেবা শুশ্রুষা থেকে বঞ্চিত করছে।

নেতৃদ্বয় বলেন, আ ন ম শামসুল ইসলাম আইনের প্রতি শ্রদ্ধাশীল। অতীতে গণমানুষের কথা বলার কারণে তাঁকে মিথ্যা মামলায় জড়ানো হয়। দিনের পর দিন কারাগারে আটক রাখা হয়েছিল। তিনি আইনি লড়াইয়ে প্রমাণ করেছিলেন, ঐ সকল মামলা ভুল ও রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এইবারও তিনি সকল মামলা আইনিভাবে মোকাবেলা করছেন। আদালত এসব মামলার কোনো সত্যতা খুঁজে না পেয়ে বারংবার তাঁকে জামিন দিয়েছে। কিন্তু দুঃখজনক হলেও সত্য, প্রতিটি মামলায় জামিন নিয়ে তিনি যখন কারাগার থেকে বের হতে যান, তখনই নতুন মিথ্যা মামলায় তাঁকে জড়ানো হচ্ছে। ইতোমধ্যে জেলগেট থেকে তাঁকে ৩ বার গ্রেফতার করা হয়েছে। এই অপকর্ম তাঁর মানবাধিকার চরমভাবে ক্ষুণ্ন করছে।

নেতৃদ্বয় বলেন, আমরা স্পষ্টভাবে বলছি, অবিলম্বে আ ন ম শামসুল ইসলাম ও মিয়া গোলাম পরওয়ারকে কে মুক্তি দিন। আসন্ন ঈদুল আজহার উৎসব থেকে তাঁদের পরিবার সদস্যদের বঞ্চিত করবেন না। তাঁদের মুক্ত করে দিয়ে দেশের শ্রমজীবী মেহনতি মানুষদের পাশে দাঁড়ানোর সুযোগ করে দিন।