উত্তর ক্যারোলিনার উড়ন্ত লাল-বেগুনী শামুক আতঙ্ক : সতর্ক সরকারী ঘোষনা জারী

আপডেট: আগস্ট ২৫, ২০২১
0

তারা প্রজাপতির মতো ভেসে থাকতে পারে, কিন্তু তারা মৌমাছির মতো দংশন করে।
এর কারণ হল, সমুদ্রের ‘উড়ন্ত’ শামুক হিসেবে পরিচিত প্রজাপতিগুলি উত্তর ক্যারোলিনার জনপ্রিয় এমারাল্ড আইল সমুদ্র সৈকতে এখন রীতিমতো আতঙ্ক ছড়িয়েছে। উড়ন্ত শামুক একজন ব্যক্তির চামড়ায় স্প্লিন্টারের মতো লেগে থাকতে পারে।

এই বিরক্তিকর প্রাণীরা জলে প্রজাপতির ডানার মতো তাদের “পা” ঝাপটায়, কিন্তু স্থলভাগে এগুলি কাচের টুকরার মতো দেখাচ্ছে, ম্যাকক্লাচি নিউজ এর আগেও রিপোর্ট করেছিল। স্মিথসোনিয়ান বলেন, এই সুইয়ের মতো শামুকগুলি প্রায় এক সেন্টিমিটার লম্বা-এবং সোমবার থেকে সৈকত যাত্রীদের বিরক্ত করছে।

এসব উড়ন্ত শামুকের উপদ্রব বেড়ে যাওয়ায় পর্যটনের সরকারী কর্মকর্তারা সাঁতারুদের পানির বাইরে থাকার জন্য সতর্ক করছেন কারণ লাইফগার্ডরা সমুদ্রের প্রজাপতি এবং সমুদ্রের অবস্থা পর্যবেক্ষণ করে চলেছে, এমারাল্ড আইলের শহর ম্যাকক্লাচি নিউজকে বলেছিল।

কর্মকর্তারা একটি ফেসবুক পোস্টে বলেছেন, “তীরের রেখায় সমুদ্রের প্রজাপতির উপদ্রব অনেকটা উচ্চ প্রাচুর্য” এবং উত্তাল “সার্ফ জোন অবস্থার” কারণে মনে হচ্ছে পান্না আইলে লাল এবং বেগুনি পতাকা উড়ছে।

যদিও সমুদ্রের প্রজাপতিগুলি বিষাক্ত নয়, তাদের তীক্ষ্ণ দেহগুলি ছোট, লালচে দাগ সৃষ্টি করতে পারে, কর্মকর্তারা জানিয়েছেন। যদি কোন শামুক আপনার উপর আসে, তবে কাপড় পরিবর্তন করতে ভুলবেন না এবং ক্ষতিগ্রস্থ জায়গাটিকে পরিস্কার পানি দিয়ে স্প্ল্যাশ করুন, ম্যাকক্লাচি পূর্বে রিপোর্ট করেছিলেন।

ডাব্লুসিটিআই-টিভির প্রতিবেদনে বলা হয়েছে, ক্যারিবিয়ানে সমুদ্রের প্রজাপতি সমৃদ্ধ হয়, কিন্তু গ্রীষ্মমন্ডলীয় ঝড় ও হারিকেনের সাথে যুক্ত মহাসাগর এবং বাতাসের অবস্থা তাদের উত্তর ক্যারোলিনা উপকূলে নিয়ে আসে।