উপহার পাওয়া তুর্কি গাড়ি চালিয়ে এরদোগানকে হোটেলে পৌঁছে দিলেন সৌদি যুবরাজ

আপডেট: জুলাই ১৮, ২০২৩
0

উপসাগরীয় তিন দেশে সফরে বের হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। শুরুতে সোমবার তিনি সৌদি আরবে পৌঁছেছেন। সেখানে সৌদি যুবরাজের সাথে এরদোগান রুদ্ধদ্বার বৈঠক করেন। বৈঠকের পর তাকে গাড়ি চালিয়ে হোটেলে পৌঁছে দেন মোহাম্মদ বিন সালমান।

মঙ্গলবার আরব মিডিয়ার বরাতে ডেইলি জংগ বিষয়টি নিশ্চিত করেছে। সংবাদমাধ্যমটি জানায়, সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে তুরস্কে তৈরি প্রথম বৈদ্যুতিক গাড়ি টগ উপহার দিয়েছেন এরদোয়ান। সেই গাড়িতে ড্রাইভ করেই এরদোগানকে হোটেলে পৌঁছেদেন বিন সালমান।

খবর টিআরটির খবরে বলা হয়েছে, তুরস্ক ও সৌদি আরব বিনিয়োগ, প্রতিরক্ষা শিল্প, জ্বালানি এবং যোগাযোগসহ নানা বিষয়ে একাধিক চুক্তি করেছে। সৌদি আরবের জেদ্দায় এরদোগান এবং মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে প্রতিনিধি দলের বৈঠকের পর চুক্তিগুলো স্বাক্ষরিত হয়।

সম্পর্ক জোরদার করতে তিন দিনের উপসাগরীয় সফরের অংশ হিসেবে সোমবার সৌদি আরবে পৌঁছেছেন তুরস্কের প্রেসিডেন্ট। সফরের প্রথম ধাপে সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ এবং অন্যান্য কর্মকর্তারা জেদ্দার বিমানবন্দরে এরদোয়ানকে স্বাগত জানান।

প্রেসিডেন্ট এরদোয়ানের সাথে তার মন্ত্রিসভার সদস্য এবং অন্যান্য তুর্কি কর্মকর্তারা রয়েছেন। আলোচনার পর সৌদি যুবরাজকে তুরস্কের তৈরি বৈদ্যুতিক গাড়ি টগ উপহার দেন এরদোগান।

বৈঠক ও রাজপ্রাসাদের আপ্যায়ন শেষে তুরস্কের তৈরি টগে হোটেলে ফেরেন এরদোগান। এরদোগানকে পাশে নিয়ে গাড়িটি চালান সৌদি যুবরাজ।

সৌদি আরবের পর এরদোগান যথাক্রমে কাতার ও সংযুক্ত আরব আমিরাত সফর করবেন।