এবার চূড়ান্ত পর্যায়ের আন্দোলন হবে : মির্জা ফখরুল

আপডেট: জুলাই ৫, ২০২৩
0

নির্বাচনী ব্যবস্থাকে সম্পূর্ণ করাত্ব করতেই সরকার ‘আরপিও’ সংশোধনী করেছে বলে অভিযোগ করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার রাতে গুলসানে চেয়ারপারসনের কার্যালয়ে জাতীয়তাবাদী সমমনা জোটের সঙ্গে বৈঠকের পর গণপ্রতিনিধিত্ব আদেশ(আরপিও) সংশোধনী পাস নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএনপি মহাসচিব এই মন্তব্য করেন।

তিনি বলেন, ‘‘এটা পরিস্কার সরকার তার ক্ষমতাকে হাতে রাখার জন্য, নির্বাচন ব্যবস্থাটাকে সম্পূর্ণভাবে নিজেদের করাত্বে রাখার জন্য গতকাল তারা সংসদে একটি আরপিওতে সংশোধনী নিযে এসেছে। এই সংসদে এটা(বিলটি) সম্পূর্ণভাবে নিরপেক্ষ অবাধ সুষ্ঠু নির্বাচনের পরিপন্থি।’’

‘‘ কারণ ইতিপূর্বে আমাদের যতগুলো নির্বাচন হয়েছে সব নির্বাচনগুলোতে নির্বাচন কমিশন ইচ্ছা করলে একটা এলাকার নির্বাচনকে তারা বাতিল করতে পারবেন এবং সেখানে আবার নির্বাচন ঘোষণা করতে পারবেন। এই সংশোধনীর মধ্য দিয়ে এই ব্যবস্থাকে রহিত করে সরকার আবারও প্রমাণ করলো তারা জোর করে এবং তাদের মতো করে নির্বাচন অনুষ্ঠান করতে চায় এবং জনগনের যে অধিকার সেটাকে তারা বাতিল করে জনগনের ভোটের অধিকারকে বঞ্চিত করতে চায়। এই ভোটের অধিকার হরণ করেই এই সরকার ক্ষমতায় টিকে আছে।”

মির্জা ফখরুল বলেন, ‘‘ এবার জনগন যে আন্দোলন করতে সেটা হচ্ছে তাদের ভোটের অধিকার ফিরে পাবার জন্য আন্দোলন করবে। লক্ষ্য একটাই … এই সরকারের পদত্যাগ,সংসদ বিলুপ্ত এবং সেই সঙ্গে একটা নিরপেক্ষ সরকারের অধীনে একটা নির্বাচন অনুষ্ঠান করতে হবে। নির্বাচন কমিশন গঠনের মধ্য দিয়ে একটা সরকার গঠন করতে হবে।”

এই লক্ষ্যে সরকার হটানোর চলমান যুগপত আন্দোলনের চূড়ান্ত কর্মসূচি শিগগরিই ঘোষণার কথাও জানান বিএনপি মহাসচিব।

তিনি বলেন, ‘‘ আমরা যুগপত আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত দলগুলোর সঙ্গে আলোচনা করছি। সকল দলগুলোর সাথে আলোচনার ভিত্তিতে আমরা অতি শিগগিরই চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করব।”
‘‘ একটা কথা নিশ্চিত এবারের যে আন্দোলন হবে সেটা হবে চূড়ান্ত পর্যায়ের আন্দোলন। এই আন্দোলন দেশের সমস্ত মানুষ সম্পৃক্ত হবে এবং জনগন তার অধিকার আদায় করে নেবে।

গতকাল সংসদে জাতীয় নির্বাচন সংক্রান্ত আইন বা গণপ্রতিনিধিত্ব আদেশ(আরপিও) সংক্রান্ত সংশোধনী বিল সংসদ পাস হয়েছে।

সংশোধিত আরপিও অনুযায়ী, ভোট গ্রহনের আগে ইসি চাইলেও এখন আর ভোট বন্ধ করতে পারবে না। এছাড়া রিটার্নিং অফিসার ফলাফল ঘোষণা করার পর কোনো অনিয়মের অভিযোগ উঠলেও পুরো আসনের ফলাফল স্থগিত বা ভোট বাতিল করতে পারবে না ইসি। শুধু যেসব ভোটকেন্দ্রে অনিয়মের অভিযোগ থাকবে সেসব ভোট কেন্দ্রের ফলাফল চাইলে স্থগিত করতে পারবে কমিশন।

গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে জাতীয়তাবাদী সমমনা জোটের লিয়াজোঁ কমিটির সাথে বিএনপির বৈঠক হয়।

বিএনপির সাথে জোটের এই বৈঠকে জাতীয়তাবাদী সমমনা জোটের সমন্বয়ক ন্যাশনাল পিপলস পার্টির ফরিদুজ্জামান ফরহাদ, জাগপার খন্দকার লুতফুর রহমান, সাম্যবাদী দলের সৈয়দ নুরুল ইসলাম, পিপলস পার্টির সৈয়দ মাহবুব হোসেন, বাংলাদেশ ন্যাপের এমএন শাওন সাদেকী, গণদলের সৈয়দ নজরুল, মুসলিম লীগের নাসির খান, মাইনোরেটি পার্টির সুকৃতি মন্ডল উপস্থিত ছিলেন।

বিএনপি মহাসচিব ছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু উপস্থিত ছিলেন।