এবার সুইডেনের আকাশে রুশ যুদ্ধবিমান

আপডেট: মার্চ ৩, ২০২২
0

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের মধ্যেই সুইডেনের আকাশসীমা লঙ্ঘন করেছে রুশ বিমানবাহিনী। বৃহস্পতিবার (৩ মার্চ) বিবিসির খবরে এ তথ্য জানানো হয়েছে। স্থানীয় সময় বুধবার (২ মার্চ) সুইডিশ সশস্ত্র বাহিনী জানায়, চারটি রুশ যুদ্ধবিমান তাদের অভ্যন্তরীণ আকাশসীমা ব্যবহার করে নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে।

সুইডেন, ন্যাটোর সদস্য না হলেও অন্য ইউরোপীয় দেশগুলোর মতো রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেয়। সোমবার (২৮ ফেব্রুয়ারি) রাশিয়ান বিমানের ওপর তারা আকাশসীমা ব্যবহার বন্ধ করে দেয়।

এক বিবৃতিতে, সুইডেনের সামরিক বাহিনী রাশিয়ান যুদ্ধবিমানের কথিত অনুপ্রবেশকে ‘অপেশাদার ও দায়িত্বজ্ঞানহীন’ বলে নিন্দা করেছে। তবে ঘটনাটি বাল্টিক সাগরের ওপরে সংঘটিত হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

প্রায় দুই মাস ধরে ইউক্রেন সীমান্তে প্রায় ২ লাখ সেনা জড়ো করে রাশিয়া।

রাশিয়ার সেনা মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো বারবার সতর্কতা দিয়েছিল। কিন্তু বরাবরই ইউক্রেনে হামলা চালানোর আশঙ্কা উড়িয়ে দেয় রাশিয়া।

এরপর গত ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন। ইউক্রেনের রাজধানী কিয়েভে ক্ষেপণাস্ত্র হামলা চালায় রুশ বাহিনী।

ধ্বংস করে বিভিন্ন বিমানঘাঁটি ও গুরুত্বপূর্ণ স্থাপনা। হামলা থেকে বাঁচতে ইউক্রেন থেকে পালাচ্ছে লাখো মানুষ। এরই মধ্যে বেশ কয়েকটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছে সেনারা।