এমপির বরাদ্দে বিভিন্ন প্রতিষ্ঠান ও অসহায়দের সহায়তা স্বল্প পরিশ্রম আর ইচ্ছাশক্তিতে আত্মনির্ভর হওয়া সম্ভব —–কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

আপডেট: অক্টোবর ১৫, ২০২২
0

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি:: গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টি.আর) ৩য় ও ৪র্থ পর্যায়ের সংসদ সদস্যর অনুকুলে প্রাপ্ত অর্থ বরাদ্দে খাগড়াছড়িতে বিভিন্ন প্রতিষ্ঠানে মাইকসহ বাদ্যযন্ত্র,অসহায় পরিবারকে নগদ অর্থসহ বেকারত্ম দুরীকরণে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে। শনিবার খাগড়াছড়ি কদমতলীস্থ এমপির বাংলোয় এসব অনুদান তুলে দেন ভারত প্রত্যাগত শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

তিনি বলেন, পাহাড়ে বেকারত্ম দুরীকরণে চেষ্টা আমাদের সকলকে করতে হবে। তাই সুদুর প্রসারী পরিকল্পনা থেকে রেকারদের জন্য অর্থ উপার্জনে সেলাই মেশিন তুলে দেওয়া হচ্ছে। যাতে করে এই হাতের কাজ থেকে যে অর্থ আসবে সে টাকায় তাদের কিছুটা হলেও চলার ব্যবস্থা হয়। নিজেরা সচেতন হলে আর সঠিক পরিকল্পনা থাকলে এটি সেলাই মেশিন দিয়েও বেকারত্ম দুর করা সম্ভব বলেও তিনি মন্তব্য করেন। এ সময় তিনি আগতদের প্রতি বেকার না থেকে নিজেদের স্বাভলম্বী হতে নানা দিক নির্দেশনার কথা তুলে ধরেন।

এ সময় তিনি আরো বলেন, সরকার দরিদ্র মানুষ ও প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধিতে নানাভাবে মনোযোগ দিয়েছে। বিভিন্ন ধরনের ভাতার মাধ্যমে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা ছাড়াও স্থানীয় সরকারের মাধ্যমেও প্রান্তিক মানুষের উন্নয়নে সরকার কাজ করছে। কারিগরি ও বিষয়ভিত্তিক প্রশিক্ষণের মাধ্যমে বেকার ও কর্মক্ষম মানুষের জন্য ভাতা দিয়ে প্রণোদনা দিচ্ছে। দেশে-বিদেশে স্বল্প ব্যয়ে জনশক্তি রপ্তানির পাশাপাশি দেশেও কম সুদে নানা ধরনের ঋণের সুযোগ করে দিচ্ছে। তাই সরকারের প্রদেয় সুযোগ এবং সুবিধাকে নিজের মনে করে আদায় করে নিয়ে নিজের পায়ে নিজেরা দাঁড়াবার সময় এখনই।

এতে সাংবাদিক আব্দুর রহমানের সঞ্চালনায় খাগড়াছড়ি সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি সঞ্জিব ত্রিপুরার সভাপতিত্বে মহালছড়ি উপজেলা ভাইস চেয়ারম্যান ও আওয়ামীলীগের সাধারন সম্পাদক মো. জসিম উদ্দিন, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি প্রদীপ চৌধুরী বক্তব্য রাখেন।

পরে বিভিন্ন ধর্মী প্রতিষ্ঠানের মধ্যে ১টি মন্দিরে হারমোনিয়াম ও ত্রিপুরা সাংস্কতিক ফোরামকে কি-বোর্ড,১টি প্রতিষ্ঠানকে বাদ্যযন্ত্র, অসহায় এক পরিবারকে নগদ ৫০ হাজার টাকা এবং ১৬ অসহায় পরিবারের সদস্যর মাঝে সেলাই মেশিন তুলে দেন।

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি
মোবাইল: ০১৮৩৮৪৯৯৯৯৯
তারিখ: ১৫-১০-২০২২