এশিয়া কাপে পাকিস্তান আত্মবিশ্বাসী আর ভারত নতুনত্বে বিশ্বাসী

আপডেট: আগস্ট ২৮, ২০২২
0

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ঠিক ১০ মাস পর এশিয়া কাপের ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান। পাকিস্তান ভারতের বিপক্ষে এর আগের দেখায় জয় পেয়েছিল, যেটা ছিল বিশ্বকাপ ক্রিকেটের ইতিহাসে ভারতের বিপক্ষে পাকিস্তানের প্রথম জয়। ওই জয় পাকিস্তান দলকে বাড়তি আত্মবিশ্বাস জুগিয়েছিল।

বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

ভারত-পাকিস্তান ম্যাচ সবসময়ই রোমাঞ্চের উপলক্ষ্য নিয়ে আসে। উপমহাদেশ তো বটেই গোটা বিশ্বের ক্রিকেটপ্রেমীরা ঘটা করে টেলিভিশন সেটের সামনে বসেন।

পাশাপাশি দু’দেশের রাজনৈতিক ইতিহাস, বর্তমান সম্পর্ক এবং ক্রিকেটীয় ইতিহাস এই দ্বৈরথকে বাড়তি গুরুত্ব দিয়ে থাকে।

এবারো বাবর আজম ও বিরাট কোহলি যখন অনুশীলনের ফাঁকে একে অপরের সাথে দেখা করেন, সোশাল মিডিয়ায় সেই ছবি ঝড় তুলেছিল। আর ভারত-পাকিস্তান ম্যাচেও চোখ থাকবে এই দু’জনের ওপরই।

পাকিস্তানের জন্য বাবর-রিজওয়ান জুটি হতে পারে ক্ষতির কারণ। বাবর আজম ও কোহলির লড়াইয়ে কে এগিয়ে এ বিষয়ে বিরাট কোহলি ম্যাচের আগেই বলেছেন, তিন ফরম্যাটেই হয়তো বাবর এখন বিশ্বের সেরা ব্যাটারদের একজন।

এ আসনে একটা দীর্ঘ সময় ছিলেন বিরাট কোহলি। কিন্তু গত তিন বছরে কোহলির পড়তি ফর্ম এবং বাবরের ব্যাটিং দক্ষতার উন্নতি বাবরকে এগিয়ে নিয়ে যাচ্ছে এই দৌড়ে।

এখন বাবর আজম টি-টোয়েন্টি ও ওয়ানডেতে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের র‍্যাংকিংয়ের এক নম্বর ব্যাটসম্যান, টেস্ট ফরম্যাটেও আছেন সেরা তিনে।

বাবর আজম ও বিরাট কোহলি – দুই দলের দুই বড় তারকা। বিরাট কোহলি গত তিন বছরের মতো সময় কোনো সেঞ্চুরি পাননি। সাম্প্রতিক সময়ে বলার মতো ইনিংসও খেলতে পারেননি।

গণমাধ্যমে কোহলি বলেছেন, ‘আমাকে মানসিকভাবে শক্তিশালী ভাবা হয় এবং আমি সত্যিই তাই। কিন্তু সবকিছুরই সীমা থাকে, এই সীমা সম্পর্কে সচেতন থাকা প্রয়োজন, নয়তো এটা অস্বাস্থ্যকর হতে পারে।’