এস আলমের কয়লা বিদ্যুৎ কেন্দ্রের বিক্ষোভে পুলিশের গুলিতে নিহতের গটনায় জাতীয় পার্টির নিন্দা ও প্রতিবাদ

আপডেট: এপ্রিল ১৮, ২০২১
0

বাঁশখালীতে বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের উপর গুলিবর্ষণ ও হতাহতের ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি।

জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য, জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহসভাপতি, জাতীয় স্বেচ্ছাসেবক পার্টি ঢাকা মহানগর দক্ষিণ এর সংগ্রামী সভাপতি মোঃআজিজুল হুদা চৌধুরী সুমন

আজ ১৭ এপ্রিল ২০২১ সংবাদপত্রে দেয়া এক বিবৃতিতে চট্টগ্রামের বাঁশখালীতে গন্ডামারায় কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে শ্রমিকদের ন্যায়সংগত দাবি জানাতে গেলে শ্রমিকদের শান্তিপূর্ণ বিক্ষোভে পুলিশের গুলিবর্ষণ ও ৪ জন শ্রমিক নিহত এবং আরও অনেক শ্রমিকের আহত হওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বিবৃতিতে বলা হয়, বাঁশখালীতে পরিবেশ ধ্বংস করে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের শুরুতেও এলাকাবাসী প্রতিবাদ করতে গেলে ৬ জনকে হত্যা করা হয়। এবারেও শ্রমিকদের দাবি ছিল মাসের শুরুতে ৫-১০ তারিখের মধ্যে দেয়া,রমজানে বিকেল ৫টার মধ্যে ছুটি দেয়া এবং রমজানে ইফতারের জন্য বরাদ্দ দেয়া, যখন তখন ছাঁটাই বন্ধ করা, ছাঁটাইকৃত শ্রমিকদের আইন অনুযায়ী পাওনা পরিশােধ করাসহ ১০ দফা দাবি জানিয়ে ছিল।

এই দাবিগুলাে অত্যন্ত যৌক্তিক। অথচ কর্তৃপক্ষ ন্যায্য দাবি না মেনে গুলি করে শ্রমিকদের হত্যা এবং অর্ধশতাধিক শ্রমিককে আহত করলাে।বিবৃতিতে নেতৃবৃন্দ ঘটনার সুষ্ঠু তদন্ত করে হত্যাকান্ডের জন্য দায়ীদের গ্রেফতার, বিচার ও দৃষ্টান্তমূলক শাস্তি এবং নিহতদের পরিবারকে আজীন আয়ের সমান আর্থিক ক্ষতিপূরণ এবং আহতদের সুচিকিৎসা ও ক্ষতিপূরণ দেয়ার দাবি করেন।

একই সাথে শ্রমিকদের ন্যায়সংগত দাবি মেনে নেয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।