ঐতিহাসিক ৭ মার্চ ও জন্মশতবার্ষিকীতে জাতির পিতার জন্মদিন উদযাপনে ডিএসসিসির একগুচ্ছ আয়োজন

আপডেট: মার্চ ৬, ২০২১
0

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ঐতিহাসিক ৭ মার্চ প্রদত্ত ভাষণের দিনটি এবং জন্মশতবার্ষিকীতে জাতির পিতার জন্মদিন উদযাপনে নানাবিধ কার্যক্রম হাতে নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন উপলক্ষে আগামীকাল সন্ধ্যা ৬.১৫টায় ঐতিহ্যবাহী আহসান মঞ্জিল প্রাঙ্গণে এক আলোচনা সভা ও ৭.০০টায় বর্ণিল আতশবাজির আয়োজন করছে ডিএসসিসি। আলোচনা সভায় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক মোঃ হুমায়ুন কবির। আলোচনা শেষে অতিথিবৃন্দ ও উপস্থিত জনতা বুড়িগঙ্গার তীরে আতশবাজির বর্ণিল পরিবেশ উপভোগ করবেন।

এছাড়াও এ উপলক্ষে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যান, ধানমন্ডি-৩২ সহ প্রয়োজনীয় জায়গাগুলোতে পরিচালনা করা হচ্ছে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম। নগরীর শিক্ষা ভবন থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যন্ত সড়ক দ্বীপ, মতিঝিলের শাপলা চত্বর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি), কার্জন হল সম্মুখস্থ সড়ক দ্বীপসমূহ এবং চারুকলা অনুষদ, বাংলাদেশ জাতীয় জাদুঘর থেকে বাংলাদেশ সুপ্রিমকোর্টের সম্মুখের সড়ক দ্বীপসমূহ, ঢাকা শহরের প্রবেশমুখসমূহে এবং ডিএসসিসির আওতাধীন এলাকার ফ্লাইওভার ও ফুটওভার ব্রিজসমূহ রঙ্গিন ব্যানার-ফেস্টুন দ্বারা সজ্জিত করা হচ্ছে।

শহিদ সোহরাওয়ার্দী উদ্যানসহ আশপাশের রাস্তা-ঘাটের ধুলোবালি রোধে পানি ছিটানো, উদ্যান এলাকাসহ আশপাশের এলাকায় ভ্রাম্যমাণ টয়লেট স্থাপন ও পানি সরবরাহ নিশ্চিত করতে নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ। ডিএসসিসির প্রধান কার্যালয় নগর ভবনকে আলোকসজ্জিত করা হয়েছে। একই সাথে নগর ভবনসহ ডিএসসিসির আঞ্চলিক কার্যালয়সমূহে এবং হাসপাতাল ও অন্যান্য স্থাপনায় সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। পাশাপাশি সকাল সাড়ে নয়টায় ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে ধানমন্ডি-৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করবেন।

এদিকে জন্মশতবার্ষিকীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উদযাপনে গ্রহণ করা হয়েছে নানাবিধ আয়োজন ও কার্যক্রম। এদিন দক্ষিণ সিটি কর্পোরেশন এলাকায় জন্মগ্রহণকারী সকল নবজাতক শিশুকে জন্ম সনদসহ উপহার হিসেবে প্রদান করা হবে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের শুভেচ্ছা স্মারক।

এছাড়াও ডিএসসিসির আওতাধীন ৭৫টি ওয়ার্ডে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনে আয়োজন করা হবে বিশেষ র‌্যালী। একই সাথে বাস্তবায়ন করা হচ্ছে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান যা গত ১ মার্চ থেকে শুরু হয়ে চলবে আগামী ১৫ মার্চ পর্যন্ত। আগামী ৮ মার্চ থেকে ডিএসসিসির প্রতিটি অঞ্চলে প্রাথমিক চিকিৎসা সেবা পক্ষ শুরু হচ্ছে।

এদিন (১৭ মার্চ) ডিএসসিসি এলাকায় অবস্থিত একটি এতিমখানায় বসবাসরত এতিমদেরকে পরিবেশন করা হবে উন্নতমানের খাবার। আয়োজন করা হবে আলোচনা সভা ও সেমিনার, থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠানও। আয়োজনকে মনোমুগ্ধকর ও বর্ণিল করতে থাকবে আতশবাজির বর্ণচ্ছটা। এ উপলক্ষে প্রকাশ করা হবে বিশেষ প্রকাশনা।

ঐতিহাসিক ৭ মার্চ ও ১৭ মার্চ উপলক্ষে ডিএসসিসির সার্বিক আয়োজন প্রসঙ্গে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা এ বি এম আমিন উল্লাহ নুরী বলেন, ঐতিহাসিক ৭ মার্চ ও জাতির পিতার জন্মশতবার্ষিকীতে তাঁর জন্মদিন জাঁকজমকভাবে উদযাপন এর উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। জাতীয় কর্মসূচির সাথে সমন্বয় করে দিন আমরা বিশদ কর্মসূচি গ্রহণ করেছি। আয়োজনের অংশ হিসেবে এদিন সকালে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পর্ণের মাধ্যমে আমরা দিবসের কার্যক্রম শুরু করব। নগর ভবনসহ ঢাকা শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলোতে আমরা মাসব্যাপী আলোকসজ্জার আয়োজন করছি। প্রতিটি ওয়ার্ডকে লক্ষ্য রেখে আমরা বিশেষ স্বাস্থ্যসেবা পক্ষ পরিচালনা করব। এছাড়াও এ উপলক্ষ্যে আমাদের বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রম চলমান রয়েছে। জাতির পিতার জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে ১৭ মার্চ ডিএসসিসি এলাকায় জন্মগ্রহণকারী সকল শিশুকে মেয়র মহোদয়ের পক্ষ হতে বিশেষ শুভেচ্ছা উপহার প্রদান করা হবে। এদিন আমরা ডিএসসিসির ৭৫টি ওয়ার্ডে ৭৫টি র‌্যালির আয়োজন করছি। একইসাথে আয়োজন করা হবে আলোচনা সভা ও সেমিনার।