ওমিক্রন সংক্রমণের বিশাল ঢেউয়ের মুখোমুখি ব্রিটেন : বরিস জনসন

আপডেট: ডিসেম্বর ১৪, ২০২১
0

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ব্রিটেন ওমিক্রন সংক্রমণের বিশাল ঢেউয়ের মুখোমুখি হতে যাচ্ছে। এর প্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করার লক্ষ্যে বুস্টার টিকা বৃদ্ধির ঘোষণা দিয়েছেন তিনি।

টেলিভিশনে দেয়া ভাষণে জনসন বলেন ওমিক্রনের কারণে জরুরিভাবে এ মাসের শেষ নাগাদ ১৮ বছর বা তার বেশি বয়সীদের জন্যে টিকার তৃতীয় ডোজ দেয়া হবে। এর আগে এই লক্ষ্যমাত্রা ছিল জানুয়ারির শেষ নাগাদ।

তিনি বলেন দ্রুত সংক্রমনশীল এই প্রকরণ প্রতি দুই তিন দিনে দ্বিগুণ হচ্ছে এবং ‘ওমিক্রনের বিশাল ঢেউ আসছে’।

বুস্টার টিকা দেয়ার একটি ‘জাতীয় অভিযান’ ঘোষণা করেছেন তিনি যার মাধ্যমে সপ্তাহে সাত দিন খোলা রেখে অসংখ্য টিকা কেন্দ্র তৈরি করা হচ্ছে এবং সামরিক বাহিনীর পরিকল্পনায় ও সহযোগিতায় হাজার হাজার স্বেচ্ছাসেবী টিকা দেয়ার কাজ করছেন।

জনসনের বুস্টার টিকা দেয়ার ৩১শে ডিসেম্বরের লক্ষ্যমাত্রা ইংল্যান্ডের জন্যে। যুক্তরাজ্যের অন্যান্য অংশে – স্কটল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডেও টিকা প্রচারণা বাড়ানো হবে বলে আশা করা হচ্ছে।

ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস এবং উত্তর আয়ারল্যান্ডের প্রধান স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন ‘দ্রুত সংক্রমণশীল এই নতুন প্রকরণের আবির্ভাব জনগণ এবং স্বাস্থ্য সেবা কর্তৃপক্ষ উভয়ের জন্যে বাড়তি ও দ্রুত বর্ধনশীল ঝুঁকি যুক্ত করলো’, ঠিক এমন একটি সময়ে যখন কোভিড-১৯ সর্বত্র ছড়িয়ে পড়েছে। এ ব্যপারে সাবধান হওয়ার জন্যে তাঁরা ৫ মাত্রার স্কেলে লেভেল ৩ থেকে লেভেল ৪ মাত্রার সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন।

ওমিক্রন প্রথম যেখানে শনাক্ত হয়েছে সেই দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা বলছেন তারা যে লক্ষণ দেখেছেন তাতে ওমিক্রন ডেল্টার চেয়ে কম মারাত্মক, তবে সে ব্যপারে নিশ্চিতভাবে বলতে গেলে আরো সময় লাগবে।