ও ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এবারের নির্বাচনে কেউ বলতে পারবে না যে রাতে ভোট দিয়েছে’

আপডেট: জানুয়ারি ১০, ২০২৪
0
file photo

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অত্যন্ত স্বচ্ছ ও নিরপেক্ষ হয়েছে মন্তব্য করে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এবারের নির্বাচনে কেউ বলতে পারবে না যে রাতে ভোট দিয়েছে, দিনের ভোট রাতে দিয়েছে, ভোট কারচুপি হয়েছে, এসব বলার কোনো সুযোগ নেই।
বুধবার রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এক জনসভায় প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে এ জনসভার আয়োজন করে আওয়ামী লীগ।

শেখ হাসিনা বলেন, আইন করে সম্পূর্ণ স্বাধীন নির্বাচন কমিশন গঠন করে দিয়েছি। সেই নির্বাচন কমিশনকে আমরা নির্বাচন পরিচালনা করতে দিয়েছি। কোনো রকম হস্তক্ষেপ আমরা করিনি, সহযোগিতা করেছি। সেই সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থা, প্রশাসন থেকে শুরু করে সব কিছুই নির্বাচন কমিশনের হাতে ন্যস্ত ছিল। যেন নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হয়। আমরা কখনো হস্তক্ষেপ করিনি।

তিনি বলেন, অনেকেই নির্বাচন বন্ধ করতে চেয়ে ব্যর্থ হয়েছে। নির্বাচনে মানুষ যাতে ভোট দিতে না আসে সেটা করার চেষ্টা করেছে। তারপরও ৪১ দশমিক ৮ ভাগ ভোট পড়েছে। এটা সোজা কথা নয়! আওয়ামী লীগ এবং আমাদের সমমনা দল যখন নির্বাচন করেছে আরেকটি দল তখন নির্বাচন ব্যাহত করার চেষ্টা করেছে।

আওয়ামী লীগ প্রধান বলেন, অবাক লাগে যখন মিলিটারি ডিকটেটররা ক্ষমতা গ্রহণ করেছিল তখন সেই নির্বাচন নিয়ে যারা কথা বলতো না আজকে যখন আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করেছি তখনই আমাদের গণতন্ত্র ও নির্বাচন নিয়ে তারা প্রশ্ন তুলছেন।

তখন নির্বাচন মানে ছিল ১০টা হুন্ডা, ২০টা গুন্ডা, নির্বাচন ঠান্ডা। আজকে আর সেই অবস্থা নেই। জনগণের ভোটের অধিকার আমরা জনগণের কাছে ফিরিয়ে দিয়েছি। গণতন্ত্রকে সুসংহত করেছি। দীর্ঘদিন গণতান্ত্রিক ধারা অব্যাহত আছে বলে আজকে এ দেশের মানুষের আর্থসামাজিক উন্নয়ন হচ্ছে।