কংগ্রেস অধিবেশনে চীনা হুমকি মোকাবেলা ও উন্নয়নে রিপাবলিকানদের সঙ্গে এক্য চান বাইডেন

আপডেট: এপ্রিল ২৯, ২০২১
0

রাষ্ট্রপতি জো বাইডেন বুধবার কংগ্রেসের একটি যৌথ অধিবেশনে বক্তৃতায় এক বিস্তৃত নতুন $ ১.৮ ট্রিলিয়ন ডলার পরিকল্পনার প্রস্তাব দিয়েছিলেন, চীন কর্তৃক উত্থাপিত কঠোর প্রতিযোগিতা মেটাতে রিপাবলিকান সংসদ সদস্যদের এক্যবদ্ধ হয়ে কাজ করার অনুরোধ জানান বাইডেন্।

ধনী ব্যক্তিদের দ্বারা অর্থায়িত আরও বেশি সরকারী বিনিয়োগের ভিশনের দিকে ঠেলে দিয়ে ডেমোক্র্যাটিক রাষ্ট্রপতি রিপাবলিকানদের প্রতি আহ্বান জানিয়েছিলেন যারা এখনও অবধি প্রত্যক্ষভাবে তার সাথে বিরোধিতা করেছেন তারা। ট্যাক্স থেকে শুরু করে বন্দুক নিয়ন্ত্রণ ও অভিবাসন পর্যন্ত পুলিশি সংস্কারে বিতর্কিত আইন পর্যালোচনা করতে সহায়তা করার জন্য বাইডেন রিপাবলিকান এমপিদের আহবান জানান।

রিপাবলিকানরা বক্তৃতা চলাকালীন মূলত নীরব হয়ে বসে ছিলেন এবং ডেমোক্র্যাটরা বাইডেনের বক্তব্যকে প্রশংসা করেছিলেন।

বাইডেন, যিনি জানুয়ারিতে দায়িত্ব গ্রহণ করেছিলেন, কর্পোরেশন এবং ধনী আমেরিকানদের উপর তার ১.৮ ট্রিলিয়ন ডলার “আমেরিকান ফ্যামিলি প্ল্যান” প্রদান করতে সহায়তা করার জন্য কর আদায়ের চিন্তা-ভাবনা ক

বিডেন বলেছিলেন, “কর্পোরেট আমেরিকা এবং ধনী ১% আমেরিকানদের ন্যায্য অংশ দেওয়ার জন্য সময় এসেছে – কেবল তাদের ন্যায্য অংশ প্রদান করুন,” বিডেন বলেছিলেন।

তিনি মহামারীজনিত কারণে এ বছর একটি অনুষ্ঠানে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে তার আবেদন করেছিলেন, প্রায় ২শতাধিক গণতান্ত্রিক ও রিপাবলিকান সংসদ সদস্য, অন্যান্য কর্মকর্তা এবং অতিথিদের একটি দলের সাথে কথা বলতে তাঁর মাস্ক খুলে ফেলেছেন।

বাইডেন বেশি ব্যয়ের বিরোধী রিপাবলিকানদের এবং তার পেমেন্ট দিতে ট্যাক্স বৃদ্ধির বিরোধী এবং উদারপন্থী ডেমোক্র্যাটরা যারা তাকে আরও আক্রমণাত্মক পরিকল্পনার জন্য চাপ দিতে চান, তার মধ্যে সূচকে থ্রেড করার চেষ্টা করছেন।

তিনি বলেছিলেন যে চুক্তিতে আসার জন্য তিনি আইলের উভয় পক্ষের আইনজীবিদের সাথে কাজ করতে ইচ্ছুক, এবং সাধারণ ভিত্তি সন্ধানের জন্য তিনি ১২ মে হোয়াইট হাউসে শীর্ষস্থানীয় ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান সংসদ সদস্যদের সাথে বৈঠক করবেন।

কংগ্রেসকে মেরুকরণ করা এবং ডেমোক্র্যাটরা কেবল সংকীর্ণ সংখ্যাগরিষ্ঠতার সাথেই বাইডেন সত্যই গভীরভাবে দলীয় বিভাজনে রিপাবলিকানকে আনতে পারবেন কিনা তা পরিষ্কার নয়।