কম প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন ব্যক্তিদের ৩ ডোজ কোভিড টিকা দেওয়ার পরামর্শ দিলো ব্শ্বি স্বাস্থ্য সংস্থা

আপডেট: অক্টোবর ১৩, ২০২১
0

সকলের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা সমান নয়। তাই একই টিকা সকলের দেহে সমান প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম হবে, তা নিশ্চিত করে বলা কখনই সম্ভব নয়। তাই যে সকল মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কম,
তাঁদের অতিরিক্ত কোভিড টিকা দেওয়া নিয়ে পরামর্শ দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

হু সোমবার এক বিবৃতিতে প্রস্তাব দিয়েছে, যাঁদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাঁদের কোভিডের অতিরিক্ত একটি করে টিকা দেওয়া হোক। ফাইজার-এনবায়োটেক, মডার্না, সিনোফার্ম, সিনোভ্যাক এবং অ্যাস্ট্রাজেনেকার মতো বেশ কয়েকটি টিকাকে ছাড়পত্র দিয়েছে হু। সেই টিকা প্রাপকদের মধ্যে যাঁদের শরীরের প্রতিরোধ ব্যবস্থা কম, তাঁদেরই কেবলমাত্র অতিরিক্ত টিকা দেওয়ার পরামর্শ দিয়েছে তারা।

এই বিষয়টি নিয়ে আলোচনার জন্য বিশেষজ্ঞদের একটি কমিটি তৈরি করা হয়েছিল। স্ট্র্যাটেজিক অ্যাডভাইসরি গ্রুপ অব এক্সপার্টস, অন ইনফরমেশন (সেজ) নামের ওই কমিটি গত সপ্তাহে চার দিন ধরে একটি বৈঠক করেছে। সেখানেই বিভিন্ন কোভিড টিকার বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ভারত বায়োটেকের তৈরি টিকা কোভ্যাক্সিনকে ছাড়পত্র দেওয়ার বিষয়টি নিয়েও আলোচনা হয়েছে।

চিনের তৈরি টিকা সিনোফার্ম এবং সিনোভ্যাক নেওয়া ব্যক্তি যাঁদের বয়স ৬০-এ বেশি, তাঁদের তৃতীয় টিকা দেওয়ারও কথা বলেছে হু-এর ওই কমিটি।