করোনায় ভারতের ১৯ লক্ষ শিশু প্রত্যেকে অন্তত একজন অভিভাবক হারিয়েছে—দ্য ল্যানসেট

আপডেট: ফেব্রুয়ারি ২৫, ২০২২
0

ভারতের ক্ষেত্রে করোনা ভাইরাসের প্রভাব থাকবে আগামী একদশক ইতিমধ্যেই একথা জানিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা। এবার এক ভয়াবহ তথ্য উঠে এসেছে এক সমীক্ষায়।

ভারতে করোনা কালে প্রায় ১৯ লক্ষের বেশি শিশু গড়ে হারিয়েছেন তাদের একজন অভিভাবককে। যা সারা বিশ্বের মধ্যে সর্বোচ্চ।

এই গবেষণা প্রকাশ করা হয়েছে দ্য ল্যানসেটে। কী বলা হয়েছে এই সমীক্ষায়? সমীক্ষায় বলা হয়েছে মার্চ ২০২০ থেকে অক্টোবর ২০২১ সালের মধ্যে প্রায় ১৯ লক্ষের বেশি শিশু করোনার কারণে তাদের কমপক্ষে একজন অভিভাবককে হারিয়েছেন। ২০টি দেশের মধ্যে এই সমীক্ষা চালানো হয়েছে। তার মধ্যে ভারতের স্থান প্রথমে। ২০ টি দেশে এই সংখ্যা প্রায় ৫২ লক্ষ।

সমীক্ষায় দেখা গেছে মহামারির প্রথম ১৪ মাসের তুলনায় পরবর্তীকালে এই সংখ্যা প্রায় দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। ১ লা মে ২০২১ থেকে ১ লা অক্টোবর ২০২১ এই সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে।

কোভিডের কারণে যেসকল শিশু তাদের অভিভাবকদের হারিয়েছে তাদের মধ্যে প্রতি তিনজনে দুজনের বয়স ১০ থেকে ১৭ বছরের মধ্যে। এবং প্রতি চারজনে তিনজন শিশু তাদের বাবাকে হারিয়েছে এই মহামারি কালে।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং দক্ষিণ আফ্রিকার গবেষকরা ২০২০ সালের মার্চ থেকে শুরু হওয়া ২০ মাসের সময়কালে গবেষণাটি পরিচালনা করেছিলেন। তাতে দেখা গিয়েছে প্রায় ৫০ লক্ষের বেশি শিশু মহামারি কালে অনিশ্চিত ভবিষ্যতের মুখে পড়েছে। পেরু এবং দক্ষিণ আফ্রিকায় প্রতি ১০০০ শিশুর মধ্যে ৮ জন এবং ৭ জন তাদের হয় মা, না হয় বাবাকে হারিয়েছে। যদিও ভারত সরকার কোভিডের কারণে অনাথ হওয়া শিশুর সংখ্যা এখনও সামনে আনে নি।

মন্ত্রীসভার বিবৃতি অনুসারে এই বছর ৫ই ফেব্রুয়ারি পর্যন্ত তিন হাজার ৮৯০টি অনাথ শিশুর সংখ্যা নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের কাছে রিপোর্ট করা হয়েছে। মন্ত্রকের তথ্য অনুসারে কোভিডের দ্বিতীয় ঢেউকালে ৫৭৭ জন শিশু তাদের বাবা এবং মা দু’জনকেই হারিয়েছে।

ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (এনসিপিসিআর) এর রিপোর্ট অনুসারে ২০২০ এপ্রিল থেকে জুন ২০২১ পর্যন্ত মহামারির কারণে অনাথ শিশুর সংখ্যা ৩ হাজার ৬৬১টি।

গত বছরের মে মাসে, নরেন্দ্র মোদী সরকার ঘোষণা করেছিল যে সমস্ত শিশু কোভিডের কারণে তাদের মা বাবা উভয়কেই হারিয়েছে তারা পিএম কেয়ার্স থেকে আর্থিক সহায়তা পাবে।