করোনা মহামারী কেড়ে নিলো বিএনপির ৪৪০ নেতাকর্মীর প্রাণ : ডাকসাইটের নেতাদের করোনায় থমকে গেলো আন্দোলন

আপডেট: এপ্রিল ২, ২০২১
0

করোনায় এ পর্যন্ত বিএনপি র ৪৪০ জন নেতার মৃত্যু হয়েছে। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্রাডভোকেট রুহুল কবীর রিজভী, সেলিমা রহমান, ড.খনদকার মোশরারফ হোসেনসহ বেশ কয়েকজন নেতা বর্তমানে রাঝধানীর বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন। এ ছাড়া এক বছর ধরে গুলশানের বাসায় ‘গৃহবন্দীর’ মতো অবস্থায় আছেন দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। করোনার কারণে তিনি প্রাতিষ্ঠানিক কোনো চিকিৎসা নিতে পারছেন না। অনেকটা কোয়ারেন্টিন পরিবেশেই থাকতে বাধ্য হচ্ছেন তিনি ।

করোনার কারণে বিএনপির সাংগঠনিক কর্মকাণ্ড আবারো স্থগিত করা হয়েছে। চলতি বছরে আন্দোলনের মাঠে ঘুরে দাঁড়ানোর যে কর্মপরিকল্পনা দলটি নিয়েছিল, সেটিও দারুণভাবে বাধাগ্রস্ত হচ্ছে। জানা গেছে, চলতি বছর থেকে ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা নিয়েছিল বিএনপি। মাঠেও এর প্রতিফলন দেখা যাচ্ছিল সিরিজ কর্মসূচি পালনের মধ্য দিয়ে। কিন্তু করোনা আবারো বাদ সেধেছে।

গত বছরের শুরুতে করোনা মহামারীর কারণে টানা প্রায় ছয় মাসের মতো সাংগঠনিক কর্মকাণ্ড বন্ধ রাখতে বাধ্য হয় বিএনপি। এরপর সাংগঠনিক কর্মকাণ্ড শুরু হলেও করোনা মহামারীর কারণে খুব বেশি সুবিধা করা যায়নি। বর্তমানে করোনার প্রভাব বেড়ে যাওয়ায় গত বুধবার দলের সব সাংগঠনিক কর্মকাণ্ড স্থগিত করা হয়েছে। এর আগে গত মাসে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর কর্মসূচি স্থগিত করে দলটি।