কালিয়াকৈরে পোশাক শ্রমিক ছাটাইয়ের প্রতিাদে বিক্ষোভ ও ভাংচুর, পুলিশের টিয়ার সেল ও গুলি

আপডেট: নভেম্বর ৩, ২০২১
0
file photo

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরের কালিয়াকৈরে শ্রমিক ছাটাইয়ের প্রতিবাদে এক পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি করেছে। এসময় তারা কারখানার মালামাল ভাংচুর করেছে এবং পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়েছে। পুলিশ টিয়ার সেল ও সর্টগানের গুলি ছুঁড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

পুলিশ, আন্দোলনরত শ্রমিক ও স্থানীয়রা জানান, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মাটিকাটা এলাকাস্থিত ইনক্রেডিবল ফ্যাশন লিমিটেড কারখানায় প্রায় ১২০০ শ্রমিক রয়েছে। গত কিছুদিন ধরে ওই কারখানার তৃতীয় ও চতুর্থ তলার সুয়িং সেকশনের শ্রমিকরা আন্দোলন করে আসছিল। গত ২৮ অক্টোবর কারখানা কর্তৃপক্ষ উচ্ছৃঙ্খল আচরণের কারণে ৮৫ জন শ্রমিককে ছাটাই করে। এব্যাপারে শ্রমিক প্রতিনিধিরা বিজিএমইএ’র সঙ্গে বৈঠক করে। বৈঠকে ছাটাইকৃতদের পাওনাদি পরিশোধের তারিখ বৃহষ্পতিবার নির্ধারণ করা হয়। শ্রমিক আন্দোলনের মুখে কর্তৃপক্ষ কারখানার সুয়িং সেকশনের দুইটি ইউনিট বন্ধ করে নোটিশ টানিয়ে দেয়। নোটিশে উল্লেখ করা হয়, সুনির্দিষ্ট কোন কারণ ছাড়া শ্রমিক ধর্মঘটের কারণে মারাত্মকভাবে অর্থনৈতিক ক্ষতি হওয়ায় শ্রম আইন অনুযায়ী কারখানার ওই দুইটি সেকশন অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হলো। কারখানা খোলার অনুকূল পরিবেশ হলে নোটিশের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

গাজীপুর শিল্প পুলিশের সহকারি পুলিশ সুপার এ,কে,এম, শাহীন মন্ডল জানান,বুধবার সকালে কারখানায় কাজে যোগ দিতে আসে শ্রমিকরা। এসময় অন্যান্য শ্রমিকদের কারখানায় প্রবেশ করতে দেওয়া হলেও ছাটাইকৃত ওই ৮৫জন সহ আরো কয়েক শ্রমিককে কারখানায় প্রবেশ করতে দেওয়া হয়নি। এতে শ্রমিকদের মাঝে অসন্তোষ ছড়িয়ে পড়ে। এসময় কারখানার মালিক পক্ষের লোকজন ওয়াহিদুল ইসলাম নামের এক শ্রমিককে ধরে নিয়ে নির্যাতন করেছে এমন গুজব ছড়িয়ে পড়ে। এতে বিক্ষুব্ধ হয়ে শ্রমিকরা সকাল ৯টার দিকে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে। এসময় তারা কারখানার বিভিন্ন মালামাল ভাংচুর করতে থাকে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে তাদের বাধা দিলে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকে। ইটপাটকেলের আঘাতে পুলিশের সদস্যসহ কয়েকজন আহত হয়। একপর্যায়ে পুলিশ ১৯ রাউন্ড টিয়ার সেল ও ৯ রাউন্ড সর্টগানের গুলি ছুঁড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।