কাল শহীদ সার্জেন্ট জহুর দিবস: জাসদের কর্মসূচি

আপডেট: ফেব্রুয়ারি ১৪, ২০২১
0

আগামীকাল ১৫ ফেব্রুয়ারি আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামী শহীদ সার্জেন্ট জহুরুল হকের ৫২তম হত্যা দিবস। স্বাধীনতা অর্জনের জন্য বাঙালি জাতির আকাংখা ও প্রতিষ্ঠাকে চিরতরে দমন করার জন্য পশ্চিম পাকিস্তানি শাসক গোষ্ঠী ১৯৬৮ সালের ২২ জানুয়ারি আগরতলা ষড়যন্ত্র মামলার আসামী করে সার্জেন্ট জহুরুল হককে আটক করে ঢাকা সেনানিবাসের মধ্যে প্রহসণমূলক বিচার শুরু করে। এই প্রহসণমূলক বিচার চলাকালেই ১৯৬৯ সালের ১৫ ফেব্রুয়ারি পাকিস্তানি সেনাবাহিনী ক্যান্টনমেন্টে বন্দী সার্জেন্ট জহুরুল হককে নির্মমভাবে হত্যা করে।

সার্জেন্ট জহুর হত্যা বাঙালি জাতির হৃদয়ে প্রতিবাদের আগুণ জ্বেলে দিয়েছিল। বাঙালি জাতি পাকিস্তানি শাসকগোষ্ঠীর শাসন-শোষনের নানা পাশ থেকে মুক্তির আন্দোলনে মরিয়া হয়ে ওঠে। তৎকালীন ছাত্রলীগের অভ্যন্তরে স্বাধীনতার সুনির্দিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করা ‘স্বাধীনতার নিউক্লিয়াসের’ তত্ত্বাবধায়নে ছাত্রলীগের বিপ্লবী ধারা শহীদ সার্জেন্ট জহুুরের স্বাধীনতা অর্জনের প্রচেষ্টা ও চেতনায় ‘সার্জেন্ট জহুরের রক্ত/স্বাধীনতার মন্ত্র’ শ্লোগানকে ধারণ করে সশস্ত্র স্বাধীনতা যুদ্ধের প্রস্তুতি হিসাবে ১৯৬৯ সালে ‘১৫ ফেব্রুয়ারি বাহিনী’ ও ‘জহুর বাহিনী’ গড়ে তোলে। ১৯৭০ সালে এই জহুর বাহিনীর রেজিমেন্টাল পতাকা হিসাবে যে পতাকা তৈরি হয়েছিল সেই পতাকাই পরবর্তীতে জাতীয় পতাকায় পরিণত হয়। জহুর বাহিনীই পরবর্তীতে জয় বাংলা বাহিনী, জয় বাংলা বাহিনীই মুক্তিযুদ্ধে বিএলএফ তথা মুজিব বাহিনী হিসাবে ঐতিহাসিক ভূমিকা রাখে।

সার্জেন্ট জহুর দিবস উপলক্ষে জাসদের বিবৃতি
সার্জেন্ট জহুর দিবস উপলক্ষে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি এক বিবৃতিতে শহীদ সার্জেন্ট জহুরুল হকের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, শহীদ সার্জেন্ট জহুরের আত্মবলীদান বাঙালিকে স্বাধীনতা ও মুক্তির লক্ষ্যে সংগ্রামে মরিয়া করে তুলেছিল। সার্জেন্ট জহুরের রক্ত প্রতিটি বাঙালির হৃদয়ে স্বাধীনতার মন্ত্র হিসাবে গৃহীত হয়েছিল। সার্জেন্ট জহুরের রক্তরঞ্জিত পথ বেয়েই বাঙালি মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে পাকহানাদার বাহিনীকে পরাজিত করেছিল।

সার্জেন্ট জহুর দিবস উপলক্ষে জাসদের কর্মসূচি
সার্জেন্ট জহুর দিবস উপলক্ষে জাসদ বরাবরের মত এবছরও আগামীকাল ১৫ ফেব্রুয়ারি সকাল ৯ টায় আজিমপুর কবরস্থানে শহীদ সার্জেন্ট জহুরের সমাধিতে শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি গ্রহণ করেছে।