কুরআনের বিধান প্রতিষ্ঠার মাধ্যমেই মানুষের জীবনে সুখ-শান্তি ও সমৃদ্ধি প্রতিষ্ঠিত হতে পারে মতিউর রহমান আকন্দ

আপডেট: মার্চ ২৬, ২০২৪
0

২৫ মার্চ সোমবার বাংলাদেশ লইয়ার্স কাউন্সিল বগুড়া বার ইউনিট কর্তৃক আয়োজিত বিজ্ঞ নবীন আইনজীবীদের সংবর্ধনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ও বাংলাদেশ লইয়ার্স কাউন্সিলের সেক্রেটারি জেনারেল এডভোকেট মোঃ মতিউর রহমান আকন্দ।

লইয়ার্স কাউন্সিল বগুড়া বার ইউনিটের ভারপ্রাপ্ত সভাপতি এডভোকেট রিয়াজ উদ্দীন এর সভাপতিত্বে ও সেক্রেটারি এডভোকেট নূরুল ইসলাম আকন্দ এর পরিচালনায় বগুড়া জেলা আইনজীবী সমিতি মিলনায়তনে নবীন আইনজীবীদের সংবর্ধনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

প্রধান অতিথির বক্তব্যে জনাব মতিউর রহমান আকন্দ বলেন, “আল্লাহ আমাদের উপর রোজা ফরজ করেছেন যাতে তাকওয়ার গুণাবলি অর্জন করা যায়। পবিত্র রমজান মাস কোরআন নাজিলের মাস। কোরআন হলো সত্য এবং ন্যায়ের মানদন্ড। কুরআন সমগ্র মানবজাতির জন্য পথ প্রদর্শক। কুরআন মানবজাতিকে আলোর পথ দেখায়। কুরআন মানুষের জীবনে সুখ, শান্তি ও সমৃদ্ধি আনয়ন করে। আজকের পৃথিবীতে মানবজাতির বিপর্যয়ে মূল কারণ হচ্ছে মানুষ ন্যায় ও ইনসাফ থেকে দূরে সরে এসেছে। কোরআন ন্যায় ও ইনসাফের কথা বলে।

মানুষকে আল্লাহ বিবেক দিয়েছেন বলেই সে সৃষ্টির শ্রেষ্ঠ জীব। বিবেক না থাকলে মানুষ পশুর চাইতেও নিকৃষ্ট হয়ে যায়। তাকওয়া মানুষের বিবেকবোধ জাগ্রত করে। তাকওয়া মানুষকে অন্যায়, অসত্য, মিথ্যা ও তার ভয়াবহ পরিণতি থেকে মানুষকে বিরত থাকতে উদ্বুদ্ধ করে। তাকওয়ার অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ন্যায় ও ইনসাফ ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করা এবং অন্যায়, মিথ্যা ও পাপাচার থেকে বিরত থাকা।

তিনি আরো বলেন, কোরআনের মাধ্যমেই মানুষের সামগ্রিক পরিবর্তন হতে পারে। বাংলাদেশ লইয়ার্স কাউন্সিল আইনজীবীদের মধ্যে ন্যায়, ইনসাফ ও নৈতিক মূল্যবোধের ভিত্তিতে আইন অঙ্গণে ন্যায় বিচার নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছে এবং আইনজীবীদের অধিকার আদায়ে ভূমিকা পালন করছে। দেশের বিদ্যমান আইনের সংস্কার ও মানুষের জন্য কল্যাণমুখী আইন প্রণয়ন করে মানুষের অধিকার প্রতিষ্ঠার জন্য লইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে। তিনি বলেন, আইনজীবীগণ ন্যায় বিচার সম্পন্ন করতে আদালতকে সহযেগিতা করেন। তিনি এই আন্দোলনে সবাইকে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার আহ্বান জানান।”

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন বগুড়া বারের নির্বাচিত সভাপতি এডভোকেট আতাউর রহমান মুক্তা, সাবেক সভাপতি এডভোকেট শফিকুল ইসলাম টুকু, এডভোকেট মাহবুবুর রহমান, এডভোকেট মুখলেছুর রহমান, সাবেক সেক্রেটারি এডভোকেট আব্দুল বাসেত, এডভেকেট শাখাওয়াত হোসেন মল্লিক, এডভোকেট মোজাম্মেল হক, এডভোকেট আলী আজগর, এডভেকেট এ কে এম সাইফুল ইসলাম। অনুষ্ঠানে বিপুল সংখ্যক আইনজীবী উপস্থিত ছিলেন।