কোন ভিটামিনের অভাবে চুল পেকে যায় জানেন?

আপডেট: মার্চ ৬, ২০২৪
0

লাইফস্টাইল ডেস্ক : বয়স বাড়ার সাথে সাথে আমাদের শরীরেও নানা ধরনের পরিবর্তন আসে। এই পরিবর্তনগুলির মধ্যে চুল পড়া এবং চুল ধূসর হয়ে যাওয়া বা চলতি ভাষায় চুল পেকে যাওয়াও অন্যতম৷ বয়স পঞ্চাশের উপরে হলে চুল পাকতে শুরু করা খুব স্বাভাবিক। কিন্তু এই পরিবর্তন যদি আগেই ঘটতে শুরু করে…তাহলে। জানেন কি, আসলে শরীরে নির্দিষ্ট ভিটামিনের অভাবেও অকালে চুল পাকতে শুরু করে৷


চুল পড়া এবং চুল ধুসর

বিশেষজ্ঞদের মতে, কম বয়সে চুল পাকা হওয়ার সবচেয়ে বড় কারণ হল শরীরে ভিটামিন সি-এর অভাব। ভিটামিন সি অর্থাৎ, অ্যাসকরবিক অ্যাসিড যদি শরীর পর্যাপ্ত পরিমাণে না পায়, তবে তা চুল ধূসর হয়ে যাওয়ার কারণ হতে পারে। এতে চুল ঝরে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে৷ তবে ভিটামিন সি ছাড়াও রয়েছে আরও কারণ৷

আসলে ভিটামিন সি আমাদের শরীরে কোলাজেন তৈরি করতে সাহায্য করে এবং এটি চুলকে ধূসর হতে বাধা দেয়। শরীরে পর্যাপ্ত ভিটামিন সি থাকলে চুলের বৃদ্ধিও দ্রুত হয় এবং চুলের শুষ্কতা চলে যায়। ভিটামিন সি চুলের জন্য খুবই উপকারী এবং প্রয়োজনীয় উপাদান।

ভিটামিন সি-এর অভাব দূর করতে হলে আমাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হবে। উল্লেখযোগ্য পরিমাণে ফল ও সবজি খান। বিশেষজ্ঞদের মতে, আমরা যদি প্রতিদিন প্রায় ৪ গ্রাম ভিটামিন সি যুক্ত পুষ্টি উপাদান গ্রহণ করি, তাহলে ভিটামিন সি-এর ঘাটতি দ্রুত পূরণ করা যায়। ভিটামিন সি আপনার রক্ত ​​সঞ্চালনকেও উন্নত করে।

ভিটামিন বি-ও দায়ী: শুধু ভিটামিন সি-এর ঘাটতি নয়, ভিটামিন বি-এর অভাবেও চুল পড়ে এবং চুলের রং সাদা হয়ে যায়। দীর্ঘদিন এসব ভিটামিনের ঘাটতি থাকলে টাক পড়ার আশঙ্কা থাকে। দুগ্ধজাত খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন বি পাওয়া যায়। তাই খাবারে দুধ, দই ও পনিরের পরিমাণ বাড়ান উচিত। ভিটামিন B6 এবং ভিটামিন B12 চুলের বৃদ্ধির জন্য খুবই গুরুত্বপূর্ণ।

ভিটামিন ডি-এর অভাব: ভিটামিন ডি-এর ঘাটতি শুধু আমাদের হাড়েরই ক্ষতি করে না, এটি আমাদের চুলেরও ক্ষতি করে। গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন ডি-এর অভাবে চুল পাকতে শুরু করে। আপনি যদি প্রতিদিন কিছুটা সময় সূর্যের আলোর সংস্পর্শে থাকেন, তবে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করা যেতে পারে।

প্রোটিনের ঘাটতি: প্রোটিনের ঘাটতি চুলের বৃদ্ধিকেও প্রভাবিত করে। আপনি যদি আপনার চুল লম্বা এবং ঘন করতে চান, তাহলে আপনাকে আপনার চুলে পর্যাপ্ত পরিমাণে প্রোটিন সরবরাহ করতে হবে। কেরাটিন হল এক ধরনের প্রোটিন যা চুলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি চুলের কোষে থাকে। এর ঘাটতি হলে চুল দুর্বল হয়ে পড়ে এবং ভেঙে যেতে থাকে।