ক্লান্তিই বলে দিবে আপনার শরীরে করোনা ভাইরাস উপস্থিত !

আপডেট: মে ১২, ২০২১
0

দ্বিতীয় তরঙ্গের সময় সংক্রমণের ক্রমবর্ধমান গতির সাথে রিপোর্ট হওয়ার সাথে এটি স্পষ্টভাবে স্পষ্ট হয়ে গেছে যে কাশি বা জ্বর একাই সংক্রমণের একমাত্র কাহিনীমূলক লক্ষণ নয়। অস্বাভাবিক, আগে কম সাধারণ লক্ষণগুলি এখন এই রোগের প্রাথমিক সূচক হিসাবে কাজ করছে এবং মনোযোগের দাবি জানায়। ক্লান্তি এমন একটি লক্ষণ হতে পারে——টাইমস অব ইন্ডিয়া

১.আপনি কি COVID-19 ক্লান্তিতে ভুগছেন?

করোনা ভাইরাস আক্রান্ত বেঁচে থাকা লোকেদের সআস্থ্য বিষয়ক গবেষনা হিসাবে, একটি কভিড ক্লান্তি এর আগে দেখা অন্য কোনও ক্লান্তি বা ক্লান্তিগুলির মতো নয়। বলা হচ্ছে, ক্লান্তি একটি সাধারণ লক্ষণ যা এর কারণে অভিজ্ঞ হতে পারে ।

২.ক্লান্তি কি দ্বিতীয় তরঙ্গে আরও সাধারণ চিহ্ন হয়?

ক্লান্তি দীর্ঘকাল ধরে COVID-19 এর আলোচিত বৈশিষ্ট্যযুক্ত উপসর্গ ছিল। যদিও এটি আগে সাধারণত COVID-19 এর গুরুতর ফর্মগুলির সাথে যুক্ত ছিল, চিকিত্সা বিশেষজ্ঞরা এবং কেস স্টাডিজ বিশদভাবে বলেছেন যে আরও বেশি সংখ্যক লোকেরা তাদের প্রাক-লক্ষণীয় দিনগুলিতে ক্লান্তি বিকাশের ঝুঁকিতে থাকে এবং এটি দীর্ঘকাল ধরে চলতে পারে।

এই উপসর্গটির তীব্রতা এড়াতেও অব্যাহত রাখতে যথেষ্ট স্থায়ী হতে পারে এবং বাচ্চাসহ যে কোনও বয়সের বা যুবক বা বৃদ্ধকে আঘাত করতে পারে।

৩.ক্লান্তি এবং দুর্বলতা COVID-19 এর একটি সাধারণ লক্ষণ?

অবসন্নতা কেবল কভিড নয়, অন্যান্য ভাইরাল অসুস্থতারও সাধারণ লক্ষণ হতে পারে। যাইহোক, লক্ষণটির তীব্রতা এবং সময়কাল করোনভাইরাস সংক্রমণের সাথে আরও তীব্র হতে পারে।বিশেষজ্ঞদের মতে, সাইটোকাইনগুলির কারণে ক্লান্তি দেখা দেয় যা সংক্রমণ এবং প্রদাহ থেকে মুক্তি পেতে শরীরের প্রতিরোধ ব্যবস্থা দ্বারা প্রকাশিত হয় সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের পরে এমনকি প্রাথমিক পর্যায়েও আপনাকে নিস্তেজ, ক্লান্ত বোধ করতে এবং তীব্র ক্লান্তি অনুভব করতে পারে- ডাব্লুএইচও এর রিপোর্ট।

৪.ক্লান্তি থেকে কীভাবে আলাদা?

ক্লান্তি এবং ক্লান্তি খুব একই রকম, তবুও আলাদা অনুভব করতে পারে। তবে কিছু পার্থক্য রয়েছে যা লক্ষণীয়।
চিকিত্সা বলতে বলতে, শক্তির স্তর হ্রাস পেয়ে ক্লান্তি একটি সাধারণ অভিযোগ হতে পারে। তবে এটি কয়েক ঘন্টা স্থায়ী হতে পারে এবং কিছুটা ভাল বিশ্রাম এবং পুনরুদ্ধারের পরে সাধারণত সমাধান হয়ে যায়। অন্যদিকে কভিড ক্লান্তি দীর্ঘস্থায়ী হতে পারে, কোনও কাজ সম্পাদন করা এবং ঘুম নির্বিশেষে শেষ অবধি কঠিন করে তোলে।

৫.নিরবচ্ছিন্ন ক্লান্তি এবং হতাশা
ম্যালাইজ এবং ক্লান্তি ভাইরাল সংক্রমণ এবং কিছু নির্দিষ্ট রোগের সাধারণ লক্ষণ হতে পারে। যদিও তারা উভয়ই প্রদাহের লক্ষণ, কিছু বিশেষজ্ঞরা এগুলি প্রকৃত অসুস্থতার নজির হিসাবে বর্ণনা করেছেন এবং কোনও ব্যক্তিকে অতিরিক্ত ক্লান্ত বোধ করতে পারেন, এমনকি বর্তমান কারণ ছাড়াই বিছানা থেকে বেরিয়ে আসাও কঠিন হতে পারে। স্নিগ্ধতা, মাথা ঘোরা দুর্বলতা, মাথা ঘোরা দুর্বল, চঞ্চল বা দুর্বল বোধ করাও আপনি অসুস্থ হয়ে পড়ছেন এমন লক্ষণ হতে পারে।