খাগড়াছড়িতে বর্ণিল মঙ্গল শোভাযাত্রা

আপডেট: এপ্রিল ১৫, ২০২২
0

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি:: নানা রঙে,নানা পোশাকে বাঙালির সেই চিরচায়িত বাংলা নববর্ষ (১৪২৯ বঙ্গাব্দ) বরণের গল্প অনেক পুরোনো। নিজেদের সেই ঐহিত্যকে ধারন করে গ্রাম-বাংলার দিনও ভুলেনি বাঙালিরা। পান্তা-ইলিশে ভোজন প্রতিবার আয়োজন থাকলেও রোজার পবিত্রতা রক্ষা এবারের আয়োজন ছিল সংক্ষিপ্ত।

খাগড়াছড়িতে বাংলা বর্ষবরণ (পহেলা বৈশাখ) শুভ নববর্ষ উলক্ষে বর্ণিল মঙ্গল শোত্রাযাত্রার আয়োজন করেছে খাগড়াছড়ি জেলা প্রশাসন। বৃহস্পতিবার (১৪ এপ্রিল) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে মঙ্গল শোভাযাত্রা বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌর টাউন হলে গিয়ে সাংস্কৃতিক আনুষ্ঠানে মিলিত হয়।

খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস এর সভাপতিত্বে মঙ্গল শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন, ভারত প্রত্যাগত উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

এতে বিশেষ অতিথি ছিলেন, পার্বত্য চট্টগ্রাম সংরক্ষিত মহিলা আসনের এমপি বাসন্তী চাকমা,জেলা পুলিশ সুপার মোহাম্মদ আবদুল আজিজ,জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা বশিরুল হক ভূঞা,খাগড়াছড়ি পৌরসভার মেয়র নির্মলেন্দু চৌধুরী, উপজাতীয় টাস্কফোর্স এর নির্বাহী কর্মকর্তা মোঃ রাশেদুল হক সদর উপজেলার চেয়ারম্যান মো: শানে আলম প্রমুখ।

এছাড়াও খাগড়াছড়ি জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক ও সাবেক জেলা পরিষদ সদস্য জুয়েল চাকমা,খাগড়াছড়ি জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ সাইফুল্লাহ,জনসংযোগ কর্মকর্তা চিংলা মং চৌধুরীসহ বিভিন্ন দপ্তরের প্রধানগণ এতে অংশ নেন। পরে টাউন হলে বিভিন্ন শিল্পী গোষ্ঠির পরিবেশনায় নৃত্য,গানসহ নানা আয়োজনে অংশ নেন অতিথিরা। এছাড়াও জেলা প্রশাসকের পক্ষ থেকে “বাংলা নববর্ষ ও বঙ্গবন্ধু” শীর্ষক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।

স্থানীয়রা জানান, “সমৃদ্ধ,উন্নত,অসাম্প্রদায়িক মানবিক দেশ নির্মাণের এই বাংলা নববর্ষ ১৪২৯ আমাদের সকলের প্রত্যাশার। মুছে যাক সকল দু:খ-কষ্ট,ফিরে আসুক শান্তির পরিবেশ”।

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি