নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সঙ্গে মতবিনিময় : খাল ও বুড়িগঙ্গাকে সংস্কার করতে চান মেয়র তাপস

আপডেট: ফেব্রুয়ারি ২, ২০২২
0

রাজধানীর খাল ও বুড়িগঙ্গা নদীকে স¤ক্সৃক্ত করে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকাকে আধুনিক ও পরিকল্কিপ্পতভাবে গড়ে তোলা হবে বলে জানিয়েছেন সংস্ট’াটির মেয়র ব্যারিস্টার ফজলে নূর তাপস। তিনি বলেছেন, টেকসই উল্পুয়নের লক্ষ্যে ৩০ বছর মেয়াদি মহাপরিকল্কপ্পনা প্রণয়ন করা হচ্ছে। এ পরিকল্কপ্পনা চূড়াšø হলে তার উপর ভিত্তি করে আগামীর বাসযোগ্য ঢাকা গড়ে উঠবে। বুড়িগঙ্গার আদি চ্যানেলের আধুনিকায়ন, খাল, নর্দমা ও জলাশয়গুলোর পরিবেশ বাল্পব্দব ব্যবহারে ঢাকা অধিকতর বাসযোগ্য হয়ে উঠবে।

গতকাল বুধবার বিকেলে মেয়র দপ্তরে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশের নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়ে তিনি এসব পরিকল্কপ্পনার কথা জানান।
তিনি বলেন, দায়িত্ব গ্রহণের পর প্রায় দুই বছরে সংস্কার অভ্যন্তরীন সংস্কার, নীতি-প্রণয়ন, টেকসই পরিকল্কপ্পনা প্রণয়নের কাজকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। সামনে বেশ কিছু দৃশ্যমান কাজ নগরবাসী দেখতে পাবেন।

ডিএসসিসিকে দুর্নীতিমুক্ত, রাজস্ব আয় বৃস্টি, খাল উদ্ধার, নগর পরিবহনে শৃগ্ধখলা ফেরানো, বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নসহ চ্যালেঞ্জিং কিছু কাজ করেছেন। এখন চলছে টেকসই উল্পুয়ন ও বাসযোগ্য নগরী গড়ার নিরলস প্রচেষ্টা।
এ সময় নগর উল্পুয়ন সাংবাদিক ফোরামের সভাপতি অমিতোষ পাল ও সাধারণ স¤ক্সাদক সোহেল মামুনসহ সংগঠনের নির্বাহী কমিটির নেতৃবৃন্দ উপস্টি’ত ছিলেন।
এর আগে রাজধানীর শ্যামপুর খাল পরিষ্কার কার্যত্রক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি বলেন, অবৈধ দখল ছেড়ে না দিলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান চালিয়ে দখলদারকে কারাদণ্ড দিতে বাধ্য হবেন। দখল ঢাকাবাসীর জন্য একটি বড় সমস্যা। দখলদারদের বিরু™েব্দ ভবিষ্যতে আরো কঠোর হবেন। প্রয়োজনে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদেরকে কারাদণ্ড দেওয়া হবে।
খাল সংরক্ষণে দীর্ঘমেয়াদি পরিকল্কপ্পনার কথা উল্লেখ করে মেয়র বলেন, ‘আমাদের লক্ষ্য খালগুলোকে সর্ম্পুণরূপে স্থায়ীভাবে সংরক্ষণ করা, রক্ষণাবেক্ষণ করা এবং নান্দনিক পরিবেশ সৃষ্টি করা। যাতে করে বছর বছর নতুন করে খনন বা বর্জ্য অপসারণ করতে না হয়।
এছাড়া তিনি ডিএসসিসির ২ ও ৫ নল্ফ^র আঞ্চলিক কার্যালয় পরিদর্শন করেন এবং প্রয়োজনীয় সংস্কার ও উন্নয়ন কাজের নির্দেশনা দেন। বিবির বাগিচা এলাকায় সুতিখালপাড় থেকে কাজলার পাড় পর্যন্ত জলাবদ্ধতা নিরসনে উল্পুয়নমহৃল কাজ এবং ডেমরায় খেলার মাঠ তৈরির সম্ভাব্য স্থান ও সড়ক পরিদর্শন করেন।
এ সময় ঢাকা-৫ আসনের সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনুসহ ডিএসসিসির শীর্ষ কর্মকর্তা ও স্থানীয় কাউন্সিলররা উপস্টি’ত ছিলেন। পরে সল্পব্দ্যায় মগবাজার-মৌচাক ফ্লাইওভারের ডিএসসিসি অংশের র্স্টাট এলইডি সড়কবাতি প্রজ্জ্বলন কার্যত্রক্রমের উদ্বোধন করেন মেয়র।