গণতন্ত্রের জন্য লড়াই ছাড়া দেশে থাকার পথ নেই : দুদু

আপডেট: অক্টোবর ৩১, ২০২১
0

বিএনপি’র ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, বাংলা‌দে‌শে বসবাস কর‌তে হ‌লে সবাইকে এক হ‌য়ে গণতন্ত্রেরে প‌ক্ষে লড়াই কর‌তে হ‌বে, এছাড়া অন্য কোন পথ নেই।

রোববার (৩১ অক্টোবর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে নারী ও শিশু অধিকার ফোরামের উদ্যোগে ‌“অসাম্প্রদায়িক বাংলাদেশ ও আজকের প্রেক্ষাপটে আমাদের করণীয়” শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

শামসুজ্জামান দুদু বলেন, বাংলাদেশের যা কিছু ঘটছে তার সবকিছু ক্ষমতাকে পাকাপোক্ত করার জন্য। আমাদের দেশটা অসম্প্রদায়িক একটা দেশ। তবে কিছু কিছু ক্ষেত্রে স্বার্থের জন্য সাম্প্রদায়িক বানানো হয়েছে।

কুমিল্লায় পূজামণ্ডপের ঘটনার কথা উল্লেখ করে ছাত্রদলের সাবেক এই সভাপতি বলেন, কুমিল্লার পূজামন্ডপকে ভেঙেছে বা কে কোরআন শরীফে রেখেছে সেটা সবাই সোশ্যাল মিডিয়ায় দেখেছেন। এই যে প্রচার হয়েছে এটা সরকার চেয়েছে বলেই ব্যাপক হারে প্রচার হয়েছে।

বাংলাদেশের একমাত্র অসম্প্রদায়িক দল হচ্ছে বিএনপি দাবি করে তিনি বলেন, এই দল ধর্মীয় মূল্যবোধে বিশ্বাসী। সকল ধর্মের মূল্যবোধকে আমরা বিশ্বাস করি। কিন্তু বর্তমান ক্ষমতাসীনরা তারা একটি সম্প্রদায়কে বিপদগ্রস্ত করতে চায়। কিন্তু তারা তা পারছে না। য‌দিও তারা ব‌লে তারা অসম্প্রদায়িক।

এই দেশ থেকে যত হিন্দুরা চলে গেছে তাদের সকল সম্পত্তি আওয়ামী লীগের এমপি মন্ত্রী নেতারা দখল করেছে বলে মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, সরকার যে ভূমিকাটা নিয়েছে তদন্তের আগেই তাদের দায়িত্বশীলরা সরাসরি বলছে যে কুমিল্লার এ ঘটনার জন্য বিএনপি দায়ী। এই সংকট ও গণতন্ত্রের সংকট। যারা গণতন্ত্রকে মানে তারা এই ঘটনাকে একদিক দিয়ে মানে। আর যারা স্বৈরতন্ত্র মানে তারা অন্যদিকে মানে।

কৃষক দলের সাবেক আহ্বায়ক বলেন, আজকে আওয়ামী লীগের ক্ষমতাটা যে জায়গায় এসে দাঁড়িয়েছে। এই দেশে আমরা সবাই যদি বসবাস করতে চাই। তাহলে গণতন্ত্রের পক্ষে সবাই একসাথে হয়ে লড়াই করতে হবে। এর বাইরে অন্য কোন পথ আছে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি না।

ফোরামের আহ্বায়ক বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমানের সভাপতিত্বে ও সদস্য সচিব অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরীর সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে আরো উপস্থিত ছিলেন─ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ইকবাল হাসান মাহমুদ টুকু, বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না প্রমুখ।