গণসমাবেশে আসছে বিএনপির আন্দোলন কর্মসূচি

আপডেট: ডিসেম্বর ১০, ২০২২
0

নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন, বেগম খালেদা জিয়ার মুক্তি ও দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে ৯ সাংগঠনিক বিভাগীয় শহরে গণসমাবেশের পর আজ ঢাকায় সমাবেশ করবে বিএনপি। ঢাকার সমাবেশের মধ্য দিয়ে দেশব্যাপী বিভাগীয় গণসমাবেশের এ কর্মসূচি সমাপ্ত হবে।

ঢাকার এ সমাবেশের মূল-আকর্ষণ হিসেবে থাকছে আগামী দিনের গণআন্দোলনের ১০ দফা। একই সাথে সমাবেশ থেকে আসবে আনুষ্ঠানিকভাবে যুগপৎ আন্দোলনের ঘোষণা এবং নতুন কর্মসূচিও।

শনিবার বেলা ১১টায় রাজধানীর গোলাপবাগ মাঠে সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ৯টি বিভাগীয় সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দিলেও বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) দিবাগত রাতে গ্রেফতার হওয়ায় ঢাকা বিভাগীয় গণসমাবেশে থাকছেন না তিনি।

ঢাকার গণসমাবেশের সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমানউল্লাহ আমান। 

এদিকে রাজধানীর গোলাপবাগ মাঠে খোলা আকাশের নিচেই বিকেল থেকে সারারাত অবস্থান করেছেন বিএনপির হাজারো নেতাকর্মী। এখানেই রাত যাপন করেন তারা। স্লোগান আর গান-বাজনাতে কাটে তাদের এ রাত।

শুক্রবার (৯ ডিসেম্বর) বিকেলে সমাবেশের অনুমতি পাওয়ার সাথে সাথেই গোলাপবাগ মাঠে এসে অবস্থান করা শুরু করেন বিএনপির নেতাকর্মীরা। এরপর রাত যত গভীর হয় দলটির নেতাকর্মীদের অবস্থানও বাড়তে থাকে। খোলা আকাশের নিচে ছিল মশার যন্ত্রণা। মাঠেই বাঁশের চাটাই ও পলিথিন বিছিয়ে রাত্রি যাপন করতে দেখা গেছে তাদের। তবে স্যানিটেশনের ব্যবস্থা না থাকায় ভোগান্তিতে পড়তে হয়েছে তাদেরকে।

সমাবেশ ঘিরে নিরাপত্তা নিশ্চিতে মাঠের প্রবেশ মুখ রয়েছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এছাড়াও র‌্যাব-পুলিশের পাশাপাশি আনসার সদস্যরাও এই এলাকায় টহল দিচ্ছেন।

জ্বালানি তেল ও নিত্য প্রয়োজনীয় পণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, দলীয় কর্মসূচিতে গুলি করে নেতাকর্মীদের হত্যার প্রতিবাদ ছাড়াও নির্বাচনকালীন নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে গত ১২ অক্টোবর থেকে চট্টগ্রামের মাধ্যমে শুরু হয়ে ইতোমধ্যেই বিভাগীয় (দলের সাংগঠনিক বিভাগ) পর্যায়ে সমাবেশ শেষ করছে বিএনপি। আজকে ঢাকায় মহাসমাবেশের মধ্য দিয়ে শেষ হবে বিএনপির পূর্বঘোষিত এই কর্মসূচি।