গণস্বাস্থ্য হাসপাতালে অল্প খরচে পেটে ১৮ কেজি টিউমার অপসারণ

আপডেট: আগস্ট ১১, ২০২২
0

ঢাকাঃ গণস্বাস্থ্য নগর হাসপাতাল অল্প খরচে আবুল কালাম নামে ৬০ বছরের এক রোগীর পেট থেকে ১৮ কেজি ওজনের টিউমার অপসারণ করা হয়েছে গণস্বাস্থ্য নগর হাসপাতালে।
বৃহস্পতিবার (১১ আগষ্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু বিষয়টি জানান।
বিবৃতিতে জানানো হয়, গণস্বাস্থ্য নগর হাসপাতাল অল্প খরচে আবুল কালাম নামে ৬০ বছরের এক রোগীর পেট থেকে ১৮ কেজি ওজনের টিউমার অপসারণ করেন,গণস্বাস্থ্য নগর হাসপাতালের অধ্যাপক ডাঃ মো: আকরাম হোসেনের , এমবিবিএস, এফসিপিএস (সার্জারী), এফআরসিএস (এডিনবরা) একদল চিকিৎসক। অপারেশন টিমে আরো ছিলেন ডা: নাজিবুল ইসলাম,সজিব কুমার শাহা, ডা: তাওহীদ খান,ডা: সামিয়া আক্তার এবং অ্যানেস্থেসিয়ায় ডাঃ গোলাম রাব্বানী ও ডাঃ নাইম সর্দার সুমন।
এতে বলা হয়, লক্ষীপুর জেলার রামগঞ্জ উপজেলার পূর্ব ভাদুর গ্রামের আবুল কালাম (৬০) ২ ছেলে ও ২ কন্যা সন্তানের জনক ও স্ত্রী নিয়ে বাড়ীতে সাংসারিক কাজ করে সুখে দিনযাপন করেন। চার মাস আগে তার পেটে ছোট টিউমার অনুভূত হয়। গত একমাস থেকে তার পেটে হটাৎ টিউমার অস্বাভাবিকভাবে বেড়ে যায়, পেটে পচন্ড ব্যাথা, তার চলাফেরা, ঘুম হতোনা। গত মাসের ৩০ জুলাই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয় টিউমার অপারেশনের জন্য কিন্ত ৪ দিন অপেক্ষা করেও অপারেশনের তারিখ না পেয়ে গত ৪ আগষ্ট ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য নগর হাসপাতালে সুনামধন্য জেনারেল সার্জারী অধ্যাপক মো: আকরাম হোসেনের অধীনে ভর্তি হন। ডাক্তার রোগীর সবকিছু পরীক্ষা নিরীক্ষা শেষে তার বিপদ বুঝে দ্রুত সময়ক্ষেপন না করে গত ৬ আগষ্ট সকাল ১১ টা হতে বিকেল ৩টা পর্যন্ত ৪ ঘন্টাব্যাপী তার পেটে সফল অস্ত্রোপচার করে পেট থেকে ১৮ কেজি ওজনের টিউমার অপসারন করেণ।
বৃহস্পতিবার (১১ আগষ্ট) দুপুরে রোগীর ফলোআপ দেখতে এসে প্রফেসর ডা: আকরাম হোসেন বলেন, ‘রোগীর টিউমার অস্বাভাবিকভাবে দ্রুত সময়ে যেভাবে বেড়ে যাচ্ছিলো অপরেশন দেরীতে করলে এধরনের রোগীদের জীবন বিপন্ন হওয়া ছাড়াও টিউমার থেকে জটিল রোগ ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। অপারেশনের কারনে তিনি এখন বিপদ মুক্ত। আশাকরি এখন তিনি দ্রুত সুস্থ্য হয়ে উঠবেন এবং আগেরমত চলাফেরা কাজকর্ম করতে পারবেন। তিনি আরো বলেন এ ধরনের বড় টিউমারের রোগী সারাদেশে বছরে খুববেশী অপারেশন হয়না।
প্রফেসর ডা: আকরাম হোসেন ঢাকা মেডিকেল কলেজ থেকে ১৯৭৭ সালে পড়াশুনা শেষ করে অত্যান্ত সুনামের সাথে আশির দশকে ইরাক তিন বছর এবং তারপর ১৯৯৫ সাল থেকে ১২ বছর সৌদি আরবে কিং ফাহাদ সেন্টাল হসপিটালে সার্জারীতে চিকিৎসা সেবা দেন। পরবর্তীতে তিনি ১২ বছর উত্তরা আধুনিক মেডিকেল কলেজ হাসপাতালে সার্জারী বিভাগের প্রধানসহ আড়াই বছর প্রিন্সিপালের দায়িত্ব পালন করেছেন। তিনি লিভার উিমার,ল্যাপারাস্কপি, পাইলস লেজার অপারেশন, গল্ডব্লাডার, হার্নিয়া,অগ্নাশয় ক্যান্সার, কলন ক্যান্সার,পাকস্থলী ক্যান্সারসহ নানাহ জটিল রোগের অপারেশন করেন।
বার্তায় আরো জানানো হয়, ‘অন্যসব বেসরকারী হাসপাতাল থেকে গণস্বাস্থ্য হাসপাতাল অনেক সাশ্রয়ী, মাত্র ৩০ হাজার টাকা খরচে এ অপারেশন করা হয়। বাংলাদেশেই অন্যসব বেসরকারী হাসপাতালে এ ধরনের টিউমার অপারেশন ২ থেকে ৩ লাখ টাকা খরচ লাগতো। বিশেষজ্ঞদের মাধ্যমে ‘গণস্বাস্থ্য নগর হাসপাতালে অল্প খরচে সেরা বিভিন্ন চিকিৎসা’ সুব্যবস্থা আছে।