গরমে ঠান্ডা পানি খাবেন যে নিয়মে

আপডেট: মার্চ ২৭, ২০২২
0

অনেকেরই ধারণা, ঠান্ডা পানি শরীরের জন্য ক্ষতিকর। তেষ্টা মেটাতে গরমকালে অনেকেই খান ঠিকই, কিন্তু পরবর্তীতে জটিলতার সৃষ্টি করে। ঠান্ডা-গরমের কারণে সর্দিকাশিও হয় অনেকের।

কিন্তু ‘ইন্টারন্যাশলান জার্নাল অব ক্লিনিক্যাল অ্যান্ড এক্সপেরিমেন্টাল মেডিসিন’ উল্টো কথা বলছে। সাধারণ মানুষের ভ্রান্ত ধারণা ভেঙে দিয়ে গবেষকদের বক্তব্য, ঠান্ডা পানি বেশ কিছু উপকারিতা রয়েছে।

যেমন, গরমকালে অতিরিক্ত ঘাম ঝরে। ফলে শরীর শুকিয়ে যায় অতি দ্রুত। ঘনঘন তেষ্টা পায়। এমনকী দ্রুত ক্লান্ত হয়ে পড়েন সকলে। কিন্তু ঠান্ডা পানি শরীরে দীর্ঘক্ষণ আদ্রর্তা ধরে রাখতে সাহায্য করে। ঠান্ডা পানি খেলে ঘামের পরিমাণও কমে।

অন্যদিকে নিয়মিত যাঁরা শরীরচর্চা করেন তাঁদের জন্যেও উপকারী ঠান্ডা পানি। অতিরিক্ত শরীরচর্চার কারণে পেশির ক্ষয় হয়, সেই মাত্রা কমাতে সাহায্য করে ঠান্ডা পানি। ঠান্ডা জলের কারণে হজমের সমস্যা হয় এটি এখনও প্রমাণিত হয়নি।

বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, গরমে কসরত করার পর সঙ্গে সঙ্গে ঢকঢক করে ঠান্ডা পানি না খাওয়াই উচিত। বাইরে থেকে ঘরে আসার পর কিছুক্ষণ বিশ্রাম নিয়ে তারপর পানি খান। খানিকটা ঠান্ডা পানি খাওয়ার আগে নর্মাল পানি খেয়ে নিন। এর ফলে ঠান্ডা লাগার সম্ভাবনা থাকবে না।