গাজায় ইসরায়েলের বিমান-হামলা, নিহত ১২

আপডেট: মে ৯, ২০২৩
0
file photo

গভীর রাতে গাজায় বিমান হামলা চালিয়েছে ইসলায়েলি বাহিনী। এতে ইসলামিক জিহাদ মুভমেন্টের তিন নেতা, তাদের স্ত্রী ও সন্তানসহ ১২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হন আরও অনেকে।

স্থানীয় সময় রাত দুটো (জিএমটি-র হিসাবে রাত এগারোটা) নাগাদ এই বিমান-হামলা হয়। ইসরায়েলের সেনার তরফ থেকে জানানো হয়েছে, তাদের জেট বিমানগুলি লক্ষ্যে আঘাত করেছে। ফিলিস্তিনের ইসলামিক জেহাদি মুভমেন্টের নেতাদের উপর আক্রমণ করতে চেয়েছে তারা।

গাজায় একটি আবাসিক এলাকায় এই আক্রমণ চালানো হয়। ইসলামিক জিহাদ মুভমেন্টের তরফ থেকে জানানো হয়েছে, বিমান হামলায় তাদের তিনজন নেতা নিহত হয়েছেন। তারা হলেন আল-ঘাননাম, খালিদ আল-বাহতিনি ও তারিক ইজ আল-দীন। এ সময় তাদের তাদের স্ত্রী ও সন্তানরাও নিহত হয়েছেন। সংবাদসংস্থা রয়টার্স একজন প্রত্যক্ষদর্শীকে উদ্ধৃত করে জানিয়েছে, গাজায় একটি অ্যাপার্টমেন্টের সর্বোচ্চ তলায় বিস্ফোরণ হয়। আরেকটি বিস্ফোরণ হয়েছে রাফাহ শহরের দক্ষিণে।

ইসরায়েলের সেনা বলেছে, এই বিমান হামলার কোড নাম হলো অপারেশন শিল্ড অ্যান্ড অ্যারো। তিন ফিলিস্তিনি নেতাকে লক্ষ্য করে আক্রমণ করা হয়েছিল। কারণ, এই তিন নেতাই ইসরায়েলের উপর রকেট হামলার দায় স্বীকার করেছিলেন। এই রকেট হামলার পরেই ইসরায়েল গাজা ভূখণ্ডে হামলা চালায়।

সম্প্রতি ইরায়েলি কারাগারে অনশনের ৮৭ দিনের মাথায় মারা যান ফিলিস্তিনের খাদের আদনান। জবাবে ইসরায়েলের দিকে রকেট ছোড়ে ইসলামিক জিহাদ গোষ্ঠী। এতে উত্তেজনা ছড়িয়ে পড়ে অঞ্চলটিতে। সূত্র: ডিডাব্লিউ, রয়টার্স, আল-জাজিরা