গাজীপুরের ইজিবাইক ও অটো রিকশা মালিক শ্রমিকদের বিক্ষোভ

আপডেট: জুলাই ২১, ২০২২
0

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরের বিভিন্ন মহাসড়ক ও সড়কে ব্যাটারি চালিত ইজিবাইক ও অটো রিকশা চলাচল বন্ধ করার প্রতিবাদে ও ৬ দফা দাবিতে বুধবার বিক্ষোভ করেছে শ্রমিক ও মালিকরা। এসময় তারা সড়ক মহাসড়কে থ্রি-হুইলার চালানোর অনুমতি দানের দাবি জানায়।

জানাগেছে, গত ১৪ জুলাই হতে গাজীপুর মহানগরীর মহাসড়ক ও আঞ্চলিক মহাসড়কগুলো থেকে ব্যাটারি চালিত ইজিবাইক ও অটো রিকশা উচ্ছেদ অভিযান শুরু করেছে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ। পুলিশের ডিআইজি মোল্যা নজরুল ইসলাম জিএমপি’র কমিশনারের দায়িত্ব নেওয়ার পরদিন হতে এ অভিযান শুরু হয়। গত ৫দিনে বিভিন্ন এলাকা হতে ব্যাটারি চালিত সহস্রাধিক ইজিবাইক ও অটো রিকশা আটক করা হয়। এতে সড়ক মহাসড়ক গুলোতে এসব ধীরগতির যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। এর প্রতিবাদে বুধবার গাজীপুর মহানগর ব্যাটারি চালিত ইজিবাইক ও অটোরিক্সা মালিক-শ্রমিক সংগঠনের ব্যানারে মালিক ও শ্রমিকরা সকাল হতে জেলা শহর জয়দেবপুরে জড়ো হয়। পরে তারা একটি বিক্ষোভ মিছিল বের করে। বিভিন্ন এলাকা ঘুরে দুপুরে বিক্ষোভকারীরা মিছিলটি নিয়ে জিএমপি’র সদর দপ্তরের সামনে আসে এবং অবস্থান কর্মসূচি পালন শুরু করে। এসময় তারা সড়ক মহাসড়কে ব্যাটারি চালিত ইজিবাইক ও অটো রিকশাসহ থ্রি-হুইলার চালানোর অনুমতি দানের দাবিসহ ৬ দফা দাবি জানায়। জিএমপি’র সদর দপ্তরের সামনে কিছু সময় অবস্থান নেয়ার পর ঘটনাস্থল থেকে তাদেরকে সরিয়ে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

আন্দোলনরত শ্রমিকরা জানান, হঠাৎ করে মহানগরীর সড়কগুলোতে ব্যাটারি চালিত ইজিবাইক ও অটো রিকশা চলাচল বন্ধ করে দেয়ায় বেকার হয়ে পড়েছে সংশ্লিষ্ট কয়েক হাজার শ্রমিক ও মালিক। ফলে অর্থ কষ্টে পরিবার নিয়ে মানবেতর জীবন যাপন করছেন তারা। এ ছাড়াও বিকল্প যানবাহনের ব্যবস্থা না থাকায় দুভোর্গ পোহাচ্ছেন এলাকাবাসি।

এ ব্যাপারে জিএমপি’র বাসন থানার ইন্সপেক্টর (তদন্ত) জাহাঙ্গীর আলম জানান, সড়ক ও মহাসড়কগুলোতে যানজট বিদ্যুতের ঘাটতির অন্যতম কারণ হচ্ছে ব্যাটারি চালিত ইজিবাইক ও অটো রিকশা। নিষিদ্ধ এসব যানবাহনের কারণে প্রায়শঃ বিভিন্ন এলাকায় দুর্ঘটনায় হতাহতের ঘটনা ঘটছে।

###