গাজীপুরে কারাখানা বন্ধের প্রতিবাদে পোশাক শ্রমিক অসন্তোষ, পুলিশের গুলি, টিয়ারসেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ

আপডেট: জানুয়ারি ২৯, ২০২২
0

গাজীপুর প্রতিনিধিঃ গাজীপুরে এক পোশাক কারখানা বন্ধ ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ করেছে ওই কারখানার শ্রমিকরা। এসময় তাদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৫৭ রাউন্ড সর্টগানের গুলি, ৮ রাউন্ড টিয়ার সেল ও ৩ রাউন্ড সাউন্ড গ্রেনেড ছুঁড়েছে।

জিএমপি’র গাছা থানার ওসি ইসমাইল হোসেন ও শ্রমিকরা জানায়, গাজীপুর মহানগরের গাছা থানার কুনিয়া বড়বাড়ী এলাকার নাসা গ্রুপের লিজ এপারেলস কারখানায় গত বুধবার (২৬ জানুয়ারি) অগ্নিকান্ডের ঘটনা ঘটে। শ্রমিকেরা আতঙ্কিত হয়ে কারখানা ক্যাম্পাসে নিরাপদ স্থানে অবস্থান নেয়। আগুন নেভানো শেষে শ্রমিকদের কাজে যোগ দিতে বললে তাদের সঙ্গে কারখানার নির্বাহী পরিচালক খন্দকার মোশাররফ হোসনের বাক বিতন্ডা হয়। ওইদিন ক্ষুব্ধ শ্রমিকরা কারখানার বিভিন্ন মালামাল ভাংচুর ও কারখানার এক কর্মকর্তাকে মারধর করে চলে যায়। পরদিন শ্রমিকরা কারখানায় এলেও তারা কাজে যোগ না দিয়ে কারখানা এলাকা ত্যাগ করে। এ ঘটনার পর কারখানা কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ ঘোষণা করে নোটিশ গেইটে টানিয়ে দেয়।

তিনি আরো জানান, এদিকে সাপ্তাহিক ছুটি শেষে শনিবার সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে কারখানায় যায়। এসময় তারা কারখানার গেইটে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণার নোটিশ দেখতে পেয়ে বিক্ষুব্ধ হয়ে উঠে বিক্ষোভ করতে থাকে। একপর্যায়ে তারা কারখানার পার্শ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ অবরোধ করতে যেতে চাইলে পুলিশ বাঁধা দেয়। পুলিশের বাঁধা পেয়ে শ্রমিকরা উত্তেজিত হয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুঁড়তে থাকে। এতে পুলিশের সঙ্গে তাদের ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। এক পর্যায়ে পুলিশ ৫৭ রাউন্ড সর্টগানের গুলি, ৮ রাউন্ড টিয়ার সেল ও ৩ রাউন্ড সাউন্ড গ্রেনেড ছুঁড়ে বিক্ষুব্ধ গার্মেন্টসকর্মীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

কারখানা পরিচালক গাজী মোহাম্মদ জাবের জানান, কারখানার শ্রমিকরা কারখানা কর্তৃপক্ষের নির্দেশনা অমান্য করে কাজ বন্ধ রেখেছে এবং আশরাফ নামের এক কর্মকর্তাকে মারধর করেছে। এ ছাড়াও তারা কম্পিউটার, সিসি ক্যামেরা, ল্যাপটপ ও কারখানার ফ্লোরের আসবাবপত্র ভাঙচুর করেছে। এসব কারণে ২০০৬ সালের শ্রম আইনের ১৩ (১) ধারা অনুযায়ী শনিবার থেকে কারখানাটি বন্ধ ঘোষণা করা হয়েছে।
###