গাজীপুরে কেমিক্যাল ও পোশাক তৈরীর দু’টি কারখানায় অগ্নিকান্ড

আপডেট: নভেম্বর ১১, ২০২১
0

গাজীপুর সংবাদদাতাঃ গাজীপুরে কেমিক্যাল ও পোশাক তৈরীর দু’টি কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ৭টি ইউনিটের কর্মীরা প্রায় তিন ঘন্টা চেষ্টার পর আগুন নেভাতে সক্ষম হন। বৃহষ্পতিবার কোনাবাড়ি শিল্প নগরীর ডাইসিন কেমিক্যাল ও লাইফ টেক্সটাইল লিমিটেড কারখানায় এ ঘটনা ঘটে।

জয়দেবপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক আব্দুল হামিদ মিয়া ও স্থানীয়রারা জানান, গাজীপুর সিটি কপোর্রেশনের কোনাবাড়ি শিল্প নগরীর ডাইসিন কেমিক্যাল কারখানায় ডায়িং ও ওয়াশিং এর সহ বিভিন্ন কেমিক্যাল উৎপাদন করা হয়। কারখানা ভবনের দ্বিতীয় তলার গুদামে কেমিক্যাল সহ বিভিন্ন মালামাল রাখা ছিল। বৃহষ্পতিবার দুপুর ১২টার দিকে এ কারখানা ভবনের দ্বিতীয় তলার গুদামে হঠাৎ বিকট শব্দে আগুনের সূত্রাপাত হয়। মুহুর্তেই আগুন পুরো কারখানার ওই ভবনসহ পার্শ্ববর্তী সেডে ছড়িয়ে পড়ে ভয়াবহ আকার ধারণ করে। স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হয়। ততক্ষণে আগুনের লেলিহান শিখা এ কারখানা সংলগ্ন লাইফ টেক্সটাইল লিমিটেড নামের অপর একটি পোশাক তৈরীর কারখানার দ্বিতীয় তলায় ছড়িয়ে পড়ে। এসময় উভয় কারখানাসহ পার্শ্ববর্তী অন্যান্য কারখানা হতে শ্রমিক কর্মচারীরা বের হয়ে নিরাপদ স্থানে আশ্রয় নেয়।

ফায়ার সার্ভিসের ওই কর্মকর্তা জানান, অগ্নিকান্ডের খবর পেয়ে ফায়ার সার্ভিসের জয়দেবপুর ষ্টেশনের ২টি, ডিবিএল স্টেশনের ১টি ও কালিয়াকৈর স্টেশনের ২টিসহ মোট ৭টি ইউনিট পর্যায়ক্রমে ঘটনাস্থলে পৌছে আগুন নেভানোর কাজ শুরু করে। ফায়ার সার্ভিসের কর্মীরা প্রায় তিন ঘন্টা চেষ্টার পর বিকেলে আগুন নেভাতে সক্ষম হন। এতে হতাহতের কোন ঘটনা ঘটে নি। তবে এ অগ্নিকান্ডের ঘটনায় কারখানা দু’টির বিভিন্ন মালামাল পুড়ে গেছে ও ক্ষয়ক্ষতি হয়েছে। অগ্নিকান্ডের সঠিক কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণ তাৎক্ষনিকভাবে নির্ণয় করা সম্ভব হয়নি।