গাজীপুরে মোট ভোটার সংখ্যা সোয়া ২৬ লাখ, হিজড়া ভোটার ২৬

আপডেট: মার্চ ৩, ২০২৩
0

স্টাফ রিপোর্টার, গাজীপুর \ গাজীপুরে আরো ১লাখ ৮২হাজার ২৩৯জন নতুন ভোটার হয়েছেন। সর্বশেষ তথ্যানুযায়ী এ নতুন ভোটারসহ মোট ভোটারের সংখ্যা দঁাড়িয়েছে ২৬লাখ ২৭হাজার ৬২১। তাদের মধ্যে হিজড়া ভোটার রয়েছেন ২৬জন। জাতীয় ভোটার দিবসে বৃহস্পতিবার জেলা নির্বাচন কর্মকর্তা কাজী মো. ইস্তাফিজুল হক আকন্দ এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, গাজীপুরে সর্বশেষ ২০২২সালে নতুন ভোটার হয়েছেন ১লাখ ৮২হাজার ২৩৯। ভোটার অগ্রগতির হার হলো ৭.০৩শতাংশ। এর আগে জেলায় ভোটারের সংখ্যা ছিল ২৪লাখ, ৪৫হাজার ৩৪২। এনিয়ে মোট ভোটারের সংখ্যা দঁাড়িয়েছে ২৬লাখ ২৭হাজার ৬২১। এসব ভোটারদের মধ্যে ১৩লাখ ১৬হাজার ৫১৯জন পুরুষ ও ১৩লাখ ১১হাজার ৬৬জন নারী ভোটার রয়েছেন। এছাড়া ২৬জন রয়েছেন হিজড়া ভোটার। আগে হিজড়া ভোটার সংখ্যা ছিল ১০জন, হাল নাগাদ ১৬জন হিজড়া ভোটার বেড়ে মোট সংখ্যা হলো ২৬ জন। এছাড়া মৃত ভোটার কর্তন হয়েছে ৩১হাজার ৫৪৭ এবং ভোটার স্থানান্তর হয়েছে ৫হাজার ৯২৬ জন।

তিনি জানান, সর্বশেষ ভোটার তালিকা অনুযায়ী কাপাসিয়া উপজেলায় ৩লাখ ৮হাজার ৩৬৩জন, কালীগঞ্জ উপজেলায় ২লাখ ৪২হাজার ৭৭৪জন, কালিয়াকৈর উপজেলায় রয়েছে ৩লাখ ৬১হাজার ১৯ ভোট, টঙ্গীতে ৩লাখ ৬৯হাজার ৬২২ ভোট, শ্রীপুর উপজেলায় রয়েছে ৩লাখ ৯১হাজার ১৩৩ ভোটার এবং গাজীপুর সদর উপজেলায় রয়েছে ৯লাখ ৫৪হাজার ৭১০ ভোট।

বৃহস্পতিবার ৫ম জাতীয় ভোটার দিবস উপলক্ষ্যে জেলা নির্বাচন অফিসের উদ্যোগে গাজীপুর জেলা প্রশাসকের মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে এক আলোচনা সভা। জেলা নির্বাচন কর্মকর্তা কাজী ইস্তাফিজুল হক আকন্দের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আনিসুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মামুনুল করিম, অধ্যাপক এমএ বারী, মুকুল কুমার মল্লিক প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান শেষে ভোটারদের মাঝে স্মার্ট কার্ড বিতরণ করেন প্রধান অতিথি। এরআগে দিবসটি উপলক্ষ্যে সকালে ভাওয়াল রাজবাড়ি চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‍্যালী বের হয়।